ভুয়া হোয়াটসঅ্যাপগুলো দ্রুত ডিলিট করে ফেলারও অনুরোধ করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষরা

ভুয়া হোয়াটসঅ্যাপগুলো দ্রুত ডিলিট করে ফেলারও অনুরোধ করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষরা

11/30/2022
সাবধান থাকুন ভুয়া হোয়াটসঅ্যাপ থেকে
admin admin

 

মোহাম্মদ নয়ুম (রাউজান নিউজ):ভুয়া প্রতিষ্ঠানের তৈরি হোয়াটসঅ্যাপ মুঠোফোন থেকে তথ্য চুরি করছে বলে সবাইকে সতর্ক করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তৃতীয় পক্ষের তৈরি ভুয়া হোয়াটসঅ্যাপগুলোর নাম ও কালার দেখতে আসল হোয়াটসঅ্যাপের মতো হওয়ায় অনেকেই সেগুলো নামিয়ে ব্যবহার করেন। অ্যাপগুলো ডাউনলোড করলে মুঠোফোন থেকে তথ্য চুরি করে সাইবার অপরাধীদের কাছে পাঠাতে থাকে। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোনের পাশাপাশি আইফোনের তথ্যও চুরি করতে পারে হোয়াটসঅ্যাপগুলো।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, ভুয়া হোয়াটসঅ্যাপগুলো ব্যবহারকারীদের অতিরিক্ত সুবিধা ব্যবহারের প্রলোভন দেখানো হয়। ফলে অনেকেই নতুন সংস্করণ ভেবে অ্যাপগুলো নামিয়ে ব্যবহার করেন। ভুয়া প্রতিষ্ঠানের তৈরি অ্যাপগুলো হোয়াটসঅ্যাপের নীতিমালা বা নিরাপত্তাব্যবস্থা সমর্থন করে না। ফলে এগুলো ব্যবহার করলে তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তাব্যবস্থা ঝুঁকির মধ্যে পড়ে।

অ্যাপগুলো ডাউনলোড করার সময় হোয়াটসঅ্যাপের মতোই মুঠোফোনের বিভিন্ন যন্ত্র ও সেবা নিয়ন্ত্রণের অনুমতি নেয়। ফলে ব্যবহারকারীদের মুঠোফোনের তথ্য অপরিচিত বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে চলে যায়। হোয়াটসঅ্যাপের আদলে বার্তা বিনিময়ের সুযোগ থাকায় অনেকেই প্রথমে বুঝতে পারেন না, তিনি ভুয়া হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন।তাই ব্যবহারকারীদের অজান্তেই মুঠোফোন থেকে তথ্য চুরি করতে থাকে ভুয়া অ্যাপগুলো।

ভুয়া অ্যাপগুলো থেকে রক্ষা পেতে শুধু হোয়াটসঅ্যাপের অফিশিয়াল অ্যাপস ব্যবহারের পরামর্শ দিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। ব্যবহারকারীদের মুঠোফোন থেকে ভুয়া হোয়াটসঅ্যাপগুলো দ্রুত ডিলিট করে ফেলারও অনুরোধ করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষরা।





LEAVE A COMMENT

সোশাল মিডিয়া

ক্যালেন্ডার