সেই শিক্ষকই প্রকৃত শিক্ষক যিনি তার জ্ঞানের পরিমাপ দিয়ে তার ছাত্রদের পরাজিত করতে পারবে

সেই শিক্ষকই প্রকৃত শিক্ষক যিনি তার জ্ঞানের পরিমাপ দিয়ে তার ছাত্রদের পরাজিত করতে পারবে

11/16/2022
শিক্ষকদের জ্ঞান হারিয়ে যাচ্ছে লাইব্রেরিতে না বসায়
admin admin

 

মুহাম্মদ হাবীব উল্লাহ (রাউজান নিউজ): এখন আগের মতো  শিক্ষকরা লাইব্রেরিতে পড়তে যান না। যার কারণেই দিন দিন শিক্ষকদের জ্ঞান হারিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ, সাহিত্যিক, আলোকিত মানুষ গড়ার কারিগর ও রাজশাহী কলেজের সাবেক শিক্ষক অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

অধ্যাপক আবু সায়ীদ বলেন, সেই শিক্ষকই প্রকৃত শিক্ষক যিনি তার জ্ঞানের পরিমাপ দিয়ে তার ছাত্রদের পরাজিত করতে পারবে। যদি কোনো শিক্ষক যোগ্য হয় তাহলে তার উপরে ছাত্রদের যতই রাগ, অভিমান, ক্ষোভ থাকুক না কেন সেই শিক্ষক অবশ্যই তার যোগ্য সম্মান পাবে।

আরো পড়ুনঃ চুয়েট দক্ষিণ এশিয়ায় ৯২তম সেরা এবং এশিয়ার সেরা ৪০১-৪৫০ এর মধ্যে বিশ্ববিদ্যালয়

তিনি আরও বলেন, কোচিং সেন্টার ছাত্রদের জন্য কখনো শিক্ষাপ্রতিষ্ঠানের বিকল্প হতে পারে না। কোচিং সেন্টার একজন শিক্ষার্থীকে দক্ষ করতে পারে কিন্তু সেই শিক্ষার্থীকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তোলে শিক্ষাপ্রতিষ্ঠানই। যদি কেউ প্রশ্ন করে তুমি জীবনে সব থেকে বেশি কার কাছ থেকে পেয়েছ, তাহলে আমাকে বলতেই হবে আমি আমার শিক্ষকদের কাছ থেকে সবার চাইতে বেশি পেয়েছি।

প্রায় ৩০ মিনিট ধরে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ তার স্বভাবসুলভ হাস্যরসে ‘কথা ও গল্প’ দিয়ে বক্তব্য দেন আর বক্তব্যের শুরুতেই তিনি রাজশাহী কলেজে শিক্ষক হিসেবে প্রথম যোগদানের স্মৃতিচারণ করেন। রাজশাহী কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের মুগ্ধ করে রাখেন। চাকরিকালে বিভিন্ন ঘটনা ও অভিজ্ঞতার কথা সরস ভাষায় তুলে ধরেন।


  • VIA
  • admin



LEAVE A COMMENT

সোশাল মিডিয়া

ক্যালেন্ডার