৪র্থ শিল্পবিপ্লবের বৈশ্যিক চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার কোনো বিকল্প নেই

৪র্থ শিল্পবিপ্লবের বৈশ্যিক চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার কোনো বিকল্প নেই

11/13/2022
চুয়েটে “MXene-based Advanced Nanomaterials” শীর্ষক গবেষণা সেমিনার অনুষ্ঠিত
admin admin

 

মুহাম্মদ হাবীব উল্লাহ (রাউজান নিউজ): চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে “Writing High Impact Journal Papers and Research on MXene-based Advanced Nanomaterials” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ ১৩ই নভেম্বর (রবিবার) ২০২২ খ্রি. সকাল ১১.৩০ টায় আয়োজিত উক্ত অনুষ্ঠানে যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

আরো পড়ুনঃ চুয়েট দক্ষিণ এশিয়ায় ৯২তম সেরা এবং এশিয়ার সেরা ৪০১-৪৫০ এর মধ্যে বিশ্ববিদ্যালয়

এতে সভাপতিত্ব করেন যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মামুনুর রশীদ। এতে বিশেষ অতিথি ছিলেন যন্ত্রকৌশল অনুষদের ডিন ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। সেমিনারে কী-নোট স্পিকার ছিলেন মালেয়শিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ের ডিস্টিনগুইশড প্রফেসর ড. সাইদুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “৪র্থ শিল্পবিপ্লবের বৈশ্যিক চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার কোনো বিকল্প নেই। একটা বিশ্ববিদ্যালয়ের মূল কাজই হলো গবেষণা ও নতুন জ্ঞানের সৃষ্টি করা। বিভিন্ন গবেষণা সেমিনার ও সিম্পোজিয়াম আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের গবেষণামুখী করা সম্ভব।

সম্প্রতি যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত কিউএস ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২৩ এ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এশিয়ায় ৪০১-৪৫০ এর মধ্যে এবং দক্ষিণ এশিয়ায় ৯২তম অবস্থান অর্জন করে নিয়েছে। এটি নিঃসন্দেহে আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য আনন্দের, একইসাথে আশাব্যঞ্জক খবর। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকেও শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামুখী রাখার জন্য আমরা নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।”





LEAVE A COMMENT

সোশাল মিডিয়া

ক্যালেন্ডার