বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রকৌশল শিক্ষার অন্যতম সেরা এই বিদ্যাপীঠ

বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রকৌশল শিক্ষার অন্যতম সেরা এই বিদ্যাপীঠ

11/13/2022
চুয়েট দক্ষিণ এশিয়ায় ৯২তম সেরা এবং এশিয়ার সেরা ৪০১-৪৫০ এর মধ্যে বিশ্ববিদ্যালয়
admin admin

 

মুহাম্মদ হাবীব উল্লাহ (রাউজান নিউজ): চমক দেখিয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্ববিখ্যাত কিউএস ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২৩ (QS University Ranking) এ । দক্ষিণ এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৯২তম স্থান অর্জন করেছে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রকৌশল শিক্ষার অন্যতম সেরা এই বিদ্যাপীঠ। অন্যদিকে এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বৈশ্বিক র‌্যাংকিং-এ ৪০১-৪৫০ স্থান অর্জন করেছে।

পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ৩য় সেরা, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২য় সেরা , সারাদেশের মধ্যে শীর্ষ ১৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬ষ্ঠ স্থান পেয়েছে চুয়েট।

বিস্তারিত জানতে ক্লিক করুন

উক্ত র‌্যাংকিং-এ চুয়েট সাইটেশন পার পেপারে ৭১.১ শতাংশ, হাই-ইনডেক্স সাইটেশনে ৫৫ শতাংশ, একাডেমিক রেপুটেশনে ৩৯.৬ শতাংশ, এমপ্লয়ার রেপুটেশনে ৪৭.২ শতাংশ  স্কোর করেছে। বৈশ্বিক র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের এমন অভূতপূর্ব অর্জনে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম চুয়েট পরিবারের শিক্ষক-গবেষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

এক শুভেচ্ছা বার্তায় মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “৪র্থ শিল্পবিপ্লবের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা, টেকসই উন্নয়ন ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার কোনো বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ের মূল কাজই হলো গবেষণা ও নতুন জ্ঞানের সৃষ্টি করা। যুক্তরাষ্ট্রভিত্তিক কিউএস ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২৩ এ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দক্ষিণ এশিয়ায় ৯২তম অবস্থান এবং এশিয়ায় ৪০১-৪৫০ স্থান অর্জন করে নিয়েছে।

এটি নিঃসন্দেহে আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য আনন্দের এবং একইসাথে আশাব্যঞ্জক খবর। এটি চুয়েটের গবেষণা কার্যক্রম এগিয়ে যাওয়ার স্বীকৃতি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণামুখী রাখার জন্য আমরা নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।”





LEAVE A COMMENT

সোশাল মিডিয়া

ক্যালেন্ডার