ভূমধ্যসাগরে ভাসতে থাকা নৌকা থেকে ১৩০০ এর বেশি অভিবাসীকে উদ্ধার করে চারটি জাহাজ

ভূমধ্যসাগরে ভাসতে থাকা নৌকা থেকে ১৩০০ এর বেশি অভিবাসীকে উদ্ধার করে চারটি জাহাজ

11/10/2022
ইতালির নতুন আভিবাসন নীতি সমালোচনার মুখে
admin admin

 

বোরহান উদ্দীন নিয়াজ (রাউজান নিউজ): সম্প্রতি ভূমধ্যসাগর থেকে ১৩০০ এর বেশি অভিবাসীকে উদ্ধার করে দাতব্য সংস্থার চারটি জাহাজ। সমুদ্র পথে ইউরোপ যাওয়ার পথ হিসেবে ইতালিতে ঢুকতে চাওয়া এসব অভিবাসন প্রত্যাশিকে বন্দরের নামার অনুমতি দেয়নি দেশটির সরকার।

স্বপ্নপূরণে জীবন বাজি রেখে স্বদেশ ছেড়ে মানুষ পাড়ি দেয় কোলহীন সমুদ্র। এসব মানুষের বেশিরভাগেরই গন্তব্য থাকে ইউরোপে। আর প্রবেশের ক্ষেত্রে প্রধান পথ হিসেবে ব্যবহৃত হয় মহাদেশটির তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ইতালি।

আরো পড়ুনঃ বাইডেনকে কঠোর হুশিয়ারি ইরানের প্রেসিডেন্ট রাইসির

চলতি বছর ইউরোপে যাওয়ার উদ্দেশ্যে ৮৭,০০০ অভিবাসন প্রত্যাশী গিয়েছিলেন ইতালিতে । যা দেশটির সরকারি হিসাবে আগের বছরের চেয়ে ৫৯ শতাংশ বেশি। জাতিসংঘের শরণার্থী সংস্থা বলছে অভিবাসন প্রত্যাশীদের মধ্যে বেশিরভাগই মিশর,তিউনেসিয়া এবং বাংলাদেশ থেকে যাওয়া। সম্প্রতি অভিবাসী ও বিদেশি পতাকাবাহী জাহাজের উপর কড়াকড়ি আরোপ করেছে ইতালির রক্ষণশীল জর্জিও মেলনির সরকার।

সম্প্রতি ভূমধ্যসাগরে ভাসতে থাকা নৌকা থেকে ১৩০০ এর বেশি অভিবাসীকে উদ্ধার করে চারটি জাহাজ। দাতব্য সংস্থার এসব জাহাজে থাকা অভিবাসীরা বন্দরে নামার আবেদন করলে তা বাতিল করে দেশটির সরকার। পরিসংখ্যান বলছে চলতি বছর ৫১ শতাংশ অভিবাসন প্রত্যাশীর আবেদন বাতিল করা হয়। এদিকে মানবপাচারে উৎসাহ দেয়ার জন্য বেসরকারি সংস্থাগুলো কে দায়ী করেছেন ইতালির নতুন স্বরাষ্ট্রমন্ত্রী।





LEAVE A COMMENT

সোশাল মিডিয়া

ক্যালেন্ডার