বুধবার মেটার পক্ষ থেকে এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে

বুধবার মেটার পক্ষ থেকে এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে

11/08/2022
ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা
admin admin

 

হাবীব উল্লাহ (রাউজান নিউজ): টুইটারের পর এবার ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে। এতে চাকরি হারানোর আশঙ্কা করছেন কয়েক হাজার কর্মী। টুইটারের নতুন সব নিয়মের কারণে প্ল্যাটফর্মটি ছেড়ে মাস্টোডন নামে একটি প্ল্যাটফর্ম এর দিকে ঝুঁকছেন ব্যবহারকারীরা।

গেল কয়েক মাস ধরে বিশ্বের নামকরা সামাজিক যোগাযোগ মাধ্যম সহ বিশ্বের বেশ কয়েকটি প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট, টুইটার, স্ন্যাপচ্যাট নিজেদের লোকবল ছাঁটাই করছে। বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার কেনার পর থেকে গন ছাঁটাই শুরু করেন।

আরো পড়ুনঃ টুইটার কর্মীদের বাড়ী ফিরে যেতে বলেছেন ইলন মাস্ক

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গও তারই পথে হাঁটতে যাচ্ছেন। বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে ফেসবুক এর মূল প্রতিষ্ঠান মেটা কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে। বুধবার মেটার পক্ষ থেকে এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে বলে জানানো হয়।

কোন কোন বিভাগ থেকে ঠিক কতজন কর্মী ছাঁটাই করা হতে পারে তা এখনও স্পষ্ট নয়। তবে কোম্পানিটির কয়েক হাজার কর্মী চাকরি হারানোর শঙ্কায় রয়েছেন। মেটায় বর্তমানে ৮০ হাজারের বেশি মানুষ কর্মরত রয়েছেন।

মেটা গেল কয়েক মাস ধরে আর্থিক লোকসানের মুখে রয়েছে। গত অক্টোবরের ক্ষতির হিসাব দিতে গিয়ে প্রযুক্তি-প্রতিষ্ঠান জানায় স্টক মার্কেট ভ্যালু অনেকাংশে কমে গেছে তাদের। বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে সংস্থাটি যার ফলে এই অবস্থায় কর্মী নিয়োগ ও বিভিন্ন প্রকল্পের কাজ স্থগিত রেখেছেন মার্ক জাকারবার্গ। তিনি জানান খরচ কমানোর পাশাপাশি কর্মীদের অর্থনৈতিক মন্দা পরিস্থিতির জন্য প্রস্তুত থাকার কথা।

ক্রমবর্ধমান মূল্যস্ফীতি ইউরোপে জ্বালানি সংকট ও বিশ্বজুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি ধীর গতির কারণে কর্মী ছাঁটাইয়ের মতো সিদ্ধান্ত নিতে হচ্ছে বলে দাবি প্রতিষ্ঠানটির। এদিকে ইলন মাস্ক টুইটার কেনার পর থেকেই নতুন সব নিয়মের বেড়াজালে আটকে ফেলেছেন প্লাটফর্মটিকে। এতে অনেক ব্যবহারকারীই টুইটার ছেড়ে অন্য প্ল্যাটফর্মের দিকে ঝুঁকছেন। এতে অনেকের মনে হতে পারে ব্যবহারকারীরা হয়তো ফেসবুক কিংবা ইনস্টাগ্রাম মুখি হচ্ছেন।





LEAVE A COMMENT

সোশাল মিডিয়া

ক্যালেন্ডার