পশ্চিমাদের কাছে ইরান কখনো মাথা নত করবেনা

পশ্চিমাদের কাছে ইরান কখনো মাথা নত করবেনা

11/05/2022
বাইডেনকে কঠোর হুশিয়ারি ইরানের প্রেসিডেন্ট রাইসির
admin admin

হাবীব উল্লাহ (রাউজান নিউজ): ইরানি শাসকের হাত থেকে দেশটির জনগনকে খুব শিঘ্রই মুক্তি দেওয়া হবে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে মন্তব্য করেছেন তার কড়া জবাব দিয়েছেন তেরান। শুক্রবার এক অনুষ্টানে অংশ নিয়ে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দাবি করেছেনঃ ৪৩ বছর আগে মুক্তি পেয়েছেন ইরানের জনগন। ইরান কখনো পশ্চিমাদের কাছে মাথা নত করবে না বলে হুশিয়ারি দেন রাইসি।

হিজাব ইসুতে পুলিশে হেফাজতে মাসা আমিনের মৃত্যুর ৭ সপ্তাহ পেরিয়ে গেলেও এখনো বিক্ষোভে উত্তাল ইরাক। সাম্প্রতিক সময়ে তেহরানের এত বড় আন্দোলন আর কখনো দেখেনি বিশ্ব। বিদেশি চাপের পাশাপাশি চলমান আন্দোলন ক্রমেই রূপ নিচ্ছে সরকারি বিরোধি আন্দোলনে। আর বরাবরি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিক্ষোভ কারিদের উস্কে দেওয়ার অভিযোগ করে আসচে ইরান।

আরো পড়েনঃ টুইটার কর্মীদের বাড়ী ফিরে যেতে বলেছেন ইলন মাস্ক

বৃহস্পতিবার ইরান প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন ইরানে শাসকদের হাত থেকে দেশটির জনগনকে খুব শিঘ্রই মুক্তি দেওয়া হবে। এই সময় ইরানের বিক্ষোভ কারিদের সঙ্গে একাগ্রতা প্রকাশ করে তিনি আরো বলেন যুক্তরাষ্ট্র ইরানের জনগনকে মুক্তির বিষয়ে প্রতিজ্ঞা বদ্ধ। এইদিকে বাইডেনের এমন মন্তব্য পাল্টা জবাব দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

শুক্রবার রাজধানীর তেহরানে মার্কিন দূতাবাস দহলের ৪৩ বছর পূর্তির এক অনুষ্টানে বক্তব্য রাখে রাইসি। এই সময় বাইডেনকে উপহাস করে তিনি বলেন ইরানের জনগন আরো ৪৩ আগে মুক্তি পেয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের কাছে ইরান কখনো মাথা নতো করবে না বলেও হুসিয়ারি দেন রাইসি। যুক্তরাষ্ট্র ভাবে তারা লিভিয়া সহ অন্যান্য দেশগুলো যেভাবে পরিচালনা করেন আমাদেরকে ও ঠিক একি ভাবে চালাতে পারবে।

এর আগেও আমরা তাদের উপযুক্ত শিক্ষা দিয়েছি তাদের আর কতবার শিক্ষা দিতে হবে পূর্ব অধিপ্রতা থেকে কি আপনারা শিক্ষা নেন না। আমাদের মুক্ত করতে হবে না আমরা আগে থেকেই মুক্ত। এক টুইটে মার্কিন প্রেসিডেন্ট তিব্র সমলোচনা করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রিও। ইরানের চলমান বিক্ষোভে আন্দোলন কারিদের উস্কে দেওয়ায় যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছেন তিনি।





LEAVE A COMMENT

সোশাল মিডিয়া

ক্যালেন্ডার