রাউজান নিউজ

২৬ বছর পর রাউজান সাবেক দুই লড়াকু ছাত্রলীগ নেতা নেত্রীর স্বাক্ষত

মীর আসলাম(রাউজাননিউজ) ঃ
সুদীর্ঘ ২৬ বছর আগের ছাত্রজীবনে তারা একে অপরের হাত ধরে মুজিব আদর্শ প্রতিষ্ঠার লড়াইয়ে সরব ছিল রাউজানের রাজনৈতিক অঙ্গনে। রাউজান কলেজ ছাত্রলীগের ব্যানারে তারা সহযোদ্ধাদের নিয়ে রাজপথে মিছিল মিটিং করে কাটাতো সারাটা দিন। আদর্শের রাজনীতি করতে গিয়ে প্রতিক্রিয়াশীল গোষ্ঠির হাতে বিভিন্ন সময় শিকার হতে হয়েছিলেন হামলা মামলার। একজন প্রতিপক্ষের ছোঁড়া গুলি বোমার আঘাত হজম করে মৃত্যু পথযাত্রি হয়ে হাসপাতালে গেলেও, ফিরে এসে আবারও সহসিকতার সাথে মাঠে ছিলেন। অপর জন হাজারো হুমকি ধমকির মাঝে নারী সহকর্মীর সাথে নিয়ে দিয়েছিলেন সাহসী নেতৃত্ব। সেই সময়কালে বুলেট বোমা উপেক্ষা করে যারা আদর্শের লড়াইয়ে অগ্রভাগে থেকে নেতৃত্ব দিয়েছিলেন, তাদের মধ্যে দুই সহযোদ্ধার যোগাযোগ ঘটে দীর্ঘ ২৬ বছর পর। প্রথমে ফোনালাপ তারপর স্বাক্ষত। আবেগঘন পরিবেশে দুই সহযোদ্ধার মধ্যে এই স্বাক্ষত ঘটে রাউজানের বিনোদন স্পট গিরিছাড়া রেষ্টুরেন্টে গত ৯ আগস্ট।
দীর্ঘ সময় যোগাযোগ বিছিন্ন থাকা দুই সহযোদ্ধার একজন নব্বই দশকের নির্যাতিত ছাত্র নেতা, এই সময়ে রাউজানের রাজনীতির মাঠে সরব থাকা মানবতাবাদি রাজনীতিক, পৌরসভার দ্বিতীয় প্যানেল মেয়র ও উপজেলা যুবলীগের সভাপতি করোনা যোদ্ধা জমির উদ্দিন পারভেজ। অপরজন রাউজানে ছাত্র রাজনীতিতে নেতৃত্ব দেয়া সাহসী নারী তাহসিনা খানম আরজু। আরজু রাউজান পৌরসভার সমভ্রান্ত মুসলিম পরিবার এককালের খ্যতিমান সমাজ সেবক মোয়াজ্জেম হোসেন খান পরিবারের সন্তান। তিনি বর্তমানে কুমিল্লা শহরের কান্দি পাড়ার এক সমভ্রান্ত পরিবারের গৃহবধু। স্বামী সন্তান নিয়ে সংসার জীবন করছেন। আছেন একজন সচেতন রাজনীতির পর্যবেক্ষক হিসাবে। নিজের ছোট ভাই রিয়াজ খানকে সাথে নিয়ে গিরিছায়ায় আসলে এক সময়ের সহযোদ্ধা আরজুকে স্বাগত জানান নেতা জমির উদ্দিন পারভেজ। দীর্ঘ সময় পর
দুজনের স্বাক্ষতে কুশল বিনিময় কালে তাদের চোখে জ্বলজ্বল করে ভেসে উঠেছিল সে নব্বই দশকের স্মৃতি গুলো। তারা দুজন ছাত্রজীবনের স্মৃতিচরণ করে শুনান এই সময়ে উপস্থিত রাউজানে ছাত্র রাজনীতিতে থাকা বেশ কয়েকজন নবীন ছাত্রলীগ নেতা কর্মীদের। তারা অতীতে আদর্শের সংগ্রাম করে আসা ছাত্রলীগ নেতাকর্মীদের ত্যাগ তুলে ধরে নবীনদের প্রতি আহ্বান জানান লোভ লালসা ত্যাগ করে আদর্শের রাজনীতিতে এগিয়ে যেতে। সেই সময়কালে নেতৃত্বে থাকা ছাত্রলীগ নেত্রী আরজু বলেন ছাত্রলীগের রাজনীতি করতে গিয়ে সেই সময় কালে সমাজের প্রতিক্রিয়াশীল মানুষের রোসানলে পড়তে হয়েছিল। নারী হয়ে তাদের রক্তচক্ষু উপেক্ষা করে সাহসী নেতা পারভেজ ভাইয়ের পাশে থেকে আন্দোলন সংগ্রামে ছিলাম। আর পারভেজ ভাই মুজিব আদর্শ প্রতিষ্ঠার আন্দোলনে জীবনের মায়া ত্যাগ করে মাঠে সরব ছিলেন। জমির উদ্দিন পারভেজ বলেছেন এখন রাউজান রাজনীতিতে সুদিন। প্রতিটি নেতাকর্মীকে নিজের সন্তানের মত লেখাপড়া করে আদর্শবান মানুষ হওয়ার সুযোগ সুবিধা করে দিচ্ছেন রাউজানের রাজনীতির অভিভাবক এবিএম ফজলে করিম চৌধুরী। মুজিব আদর্শ প্রতিষ্ঠা করতে গিয়ে প্রতিক্রিয়াশীল গোষ্ঠির গুলি ও বোমার আঘাতে মৃত্যু মুখে পতিত হওয়ার ঘটনা শুনিয়ে নবীনদের তিনি বলেন আজ সেই পরিস্থিতি নেই। এখন রাউজান সন্ত্রাসমুক্ত, আলোকিত রাউজান। আওয়ামীলীগের নেতাকর্মীদের নিরাপদ আবাসস্থল। এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সাংসদ পুত্র ফারাজ করিম চৌধুরী প্রতিষ্ঠিত স্বেচ্ছাসেবী সংগঠন সেন্ট্রাল বয়েজ অব রাউজানের সভাপতি সাইদুল ইসলামসহ অনেকেই।

Mir Islam

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

নামাজের সময়সূচী

    চট্রগ্রাম
    Tuesday, 3rd August, 2021
    SalatTime
    Fajr4:06 AM
    Sunrise5:29 AM
    Zuhr12:05 PM
    Asr3:29 PM
    Magrib6:41 PM
    Isha8:03 PM

এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি এর উদ্যোগ সমগ্র রাউজানে ৪ লক্ষ ৫০ হাজার ফলজ চারা রোপন কর্মসূচী

ভয়াবহ আগুন থেকে রক্ষা পেল রাউজানে তাপ বিদ্যুৎ কেন্দ্রে

Most popular

Social Media