রাউজান নিউজ

২০১৯ সালে কেমন ছিল রাউজান

২০১৯ সালে কেমন ছিল রাউজান

আমির হামজা.রাউজান নিউজ

ছবি: আমির হামজা.সাংবাদিক .বার্তা সম্পাদক. রাউজান নিউজ।  

সবার কাছ থেকে বিদায় নিয়ে যাচ্ছে পুরাতন একটি বছর। এই বছরটি কারা ছিল সফলতা আর তার ছিল কষ্টের একটি বছর। নানা ঘটনায় অনেকে হয়েছে শূন্য । ছিল আলোচিত অনেক ঘটনা। এছাড়াও এই একটি বছরে রাউজানে হয়েছে নানা উন্নয়ন এর কাজ। সবাই নতুন বছরকে স্বাগত জানাতে করছেন নানা আয়োজন। আসুন তাহলে ২০১৯ সালে কি হয়েছিল, শেষ হতে যাওয়া বছরটির মধ্য সব চাইতে আলোচিত ঘটনা ছিল মুনিরীয়া বিরোধী আন্দোলন। এই আন্দোলন শুরু হয় এপ্রিল এর শুরু দিকে। এই ঘটনার সুত্র পাত হয় রাউজানের আওয়ামীলীগ নেতা মোজ্জামেল হক ও বীর মুক্তিযোদ্ধা শফিকুল আনোয়ার উপর সন্ত্রাসী হামলা করার প্রতিবাদে রাউজান থেকে শুরু হয় তীব্র আন্দোলন। এই আন্দোলনের পর শুরু হয় মুনিরীয়া যুব তবলীগ এর বিরুদ্ধে নানা অভিযোগ। এই আন্দোলনে অংশগ্রহণ করেন স্কুল, কলেজসহ নানা-শ্রোণী পেশার মানুষ। 

*২০১৯ সালে আলোচিত ঘটনায় রইছে আরোও বেশকিছু ঘটনা, শেষ বছরটি অনেক মানুষকে পুড়িয়ে শেষ করে বিদায় নিচ্ছে, মানে ২০১৯ সালে রাউজানে আগুনের ঘটনায় ব্যবসায়-প্রতিষ্ঠান থেকে শুরু করে ঘর বাড়ি আগুনে পুড়ে কোটি কোটি টাকার ক্ষায়ক্ষতি হয়ে অনেকে নিষ হয়েছে।

*বছরটি জুড়ে ছিল নানা ঘটনা এসব ঘটনার মধ্যে পুকুরে পড়ে অনেক শিশুর মৃত্যু ঘটনা ছিল অন্যতম। প্রতিবছর রাউজানে পানিতে ডুবে অনেক শিশু মারা যায়। এই ঘটনায় যদিও রাউজানে অনেক আলোচনা-সমালোচনা রইছে পর বাড়ছে এই ঘটনা। পিতা-মাতার সচেতনতা না থাকার তারণে এমন ঘটনা সারাদেশের পাশাপাশি এই উপজেলায় প্রতিবছর বাড়ছে প্রতিবছর রাউজানে পানিতে ডুবে ৩০/৪০ জনমত শিশুর মৃত্যুর খবর প্রকাশ পাই। এছাড়াও এই ঘটনা নিয়ে রাউজানের সকল মানুষকে সচেতনতা বাড়ানোর জন্য রাউজানের কর্মরত কিছু সাংবাদিকরা একটি সচেতন কমিটি করা হয়। এই ঘটনা বাড়ার পিছনের কারণ হচ্ছে মা-বাবা সচেতনতা অনেকটাই কম। যার কারণে এসব ঘটনা প্রতিবছর একটি আলোচিত ঘটনায় পরিনিত হয়।

*আত্মহত্যা করে মৃত্যুর ঘটনা ছিল অনেকটাই আলোচিত ঘটনা। এসব ঘটনার কারণ ছিল সংসারে নানা সমস্যা, প্রেমে ব্যর্র্থ হওয়া, অপমান সইতে না পেরে স্কুল,কলেজ শিক্ষার্থীর আত্মহত্যা ও যৌতুকের কারণ স্ত্রীর আত্মহত্যা, মাদকের টাকা না পেয়েও, এমন আত্মহত্যা ঘটনাও ছিল বহুল আলোচিত ঘটনা।

*সড়ক দূর্ঘটনায় নিহত-আহত হয়েছে অনেক প্রাণ। বিশেষ করে রাউজানে চট্টগ্রামের-রাঙ্গামাটি মহাসড়কের প্রতি বছর সড়ক দূর্ঘটনায় অনেকে নিহত ও আহত হয়। অন্যদিকে দক্ষিণ রাউজানের কাপ্তাই-মহাসড়কের ঘটে সড়ক দূর্ঘটনা এতে নিহত হয় কারো না কারো পরিবারে কোন প্রাণ। এতে করে অনেক পরিবারের স্বপ্ন শেষ হয়ে যাই এই সড়ক দূর্ঘটনায়। সড়ক-মহাসড়কে মর্মান্তিক প্রাণহানির ঘটনা বেড়েই যাচ্ছে। প্রতিদিন সড়ক কেড়ে নিচ্ছে তাজাপ্রাণ। যে হারে সড়ক দুর্ঘটনায় মানুষের অকালে প্রাণ হারাছেন তাতে প্রশ্ন ওঠে একটি মানুষের স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি কোথায়! স্বজন হারানো মানুষের আহাজারি প্রতিটি বিবেকবান মানুষকে শোক কাতর করে ফেলেছে। নিরাপ সড়ক কি আর হবেনা?

*রাউজানে ২০১৯ সালে রাউজানের এমপি ফজলে করিম চৌধুরী অনেক গুলো উন্নয়নের কাজও এখন মানুষের মুখে মুখে আরোও প্রশংসায় ভাসছে। তিনি রাউজানকে আরোও নতুন রুপে সাজিয়ে রাউজানের সকল মানুষের জন্য কাজ করে যাচ্ছেন।
আজ বিদায় নিল ২০১৯ সালের একটি বছর কাল আমাদের নতুন একটি সূর্য ওঠার নতুন আলোর মধ্যে দিয়ে শুরু হবে ২০২০ সাল। শুভ হোক সবার সুন্দর জীবন, নিরাপদ হোক নতুন বছরের নতুন পথ চলা। সবাইকে নতুন বছরের শুভেচ্ছ।

Mir Islam

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

নামাজের সময়সূচী

    চট্রগ্রাম
    Monday, 25th January, 2021
    SalatTime
    Fajr5:23 AM
    Sunrise6:41 AM
    Zuhr12:11 PM
    Asr3:18 PM
    Magrib5:40 PM
    Isha6:59 PM

এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি এর উদ্যোগ সমগ্র রাউজানে ৪ লক্ষ ৫০ হাজার ফলজ চারা রোপন কর্মসূচী

ভয়াবহ আগুন থেকে রক্ষা পেল রাউজানে তাপ বিদ্যুৎ কেন্দ্রে

Most popular

Social Media