হারিয়ে যাওয়া কবি গানের আসর বসেছে ঢেউয়াপাড়ায়ঃ রাত জেগে পাল্টা গানে শতশত মানুষ

194

প্রদীপ শীল.রাউজান নিউজ: হারিয়ে যাওয়া কবি গানের আসর বসেছে ঢেউয়াপাড়ায়ঃ রাত জেগে পাল্টা গানে শতশত মানুষ।হারিয়ে যাচ্ছে গ্রামীণ জনপদের পাল্টা গান, কবি গান, সারি- জারীসহ পালাকীর্তন। আগের মত রাত জেগে গ্রামীণ মানুষের একমাত্র মনোমুগ্ধকর মনের খোরাগ অনেকটা বিলুপ্তপ্রায়। এমন অবস্থায় রাউজানে শীতোষ্ণ পরিবেশে হারিয়া যাওয়া কবি গানের আসর হয়েছে কয়েকটি ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে।

গত ২৮ নভেম্বর রাতে ঢেউয়াপাড়া গ্রামের প্রবীণ শিক্ষাবিদ রাখাল চন্দ্র দে মাষ্টারের আয়োজনে আসার বসে পাল্টা গানের। পাল্টা গানে পক্ষে বিপক্ষে গানের আসরে অংশ নেন শ্যামল শীল ও বিষ্ণু পদ। জানা যায়, শিক্ষক রাখান চন্দ্র দের নাতিরর অন্নপ্রাশন অনুষ্ঠান উপলক্ষে। দীর্ঘ দিনপর পাল্টা গানের আসরে উপস্থিত হয় শতশত শ্রোতা।

উপস্থিত ছিলেন রাউজান উপজেলা আওয়ামীলীগের সিনিয়ার সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম, পৌরসভার প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, সাবেক জেলা ছাত্রলীগ নেতা দিপলু দে, পৌর ছাত্রলীগের সভাপতি অনুপ চক্রবর্তী, সাধারণ সম্পাদক মোহাম্মদ আসিফসহ বয়স্ক নারী-পুরুষ।

গত ২৩ নভেম্বর রাউজান রাস বিহারী ধামে অনুষ্ঠিত হয় পাল্টা গানের আসর। ভগবান শ্রীকৃষ্ণের রাস লীলা উপলক্ষে এই পাল্টা গানে আয়োজন করে তারা। সেখানেও মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। রাউজান জগন্নাথ সেবাশ্রম কমিটির সাধারণ সম্পাদক টিপু কান্তি দে জানান, হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী কবি গান, পাল্টা গান নতুন প্রজন্মের জন্য এখন দুর্লভ। ফিরিয়ে আনতে হবে পল্লীগীতির সুর- ছন্দ। তাহলে বাঙ্গালীর প্রিয় ঐতিহ্যবাহী মঞ্চ অনুষ্ঠান গুলো ফিরে আসবে

**আপনার যেকোনো সংবাদ ও বিজ্ঞাপন রাউজান নিউজে প্রচার করতে আমাদের বার্তা সম্পাদক-আমির হামজা সাথে য়োগাযোগ করতে পারেন-০১৫৫৯-৬৩৩০৮০*বার্তা সম্পাদক আমির হামজা***  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here