রাউজান নিউজ

স্বপ্ন জয়ী একজন সাইদুল ইসলাম

মীর আসলাম(রাউজাননিউজ).
জয় বাংলা ইয়ুথ অ্যাওয়াড এর জন্য মনোনিত রাউজানের স্বেচ্ছাসেবী তরুনদের সংগঠন সেন্ট্রাল বয়েজ অব রাউজান নতুন নতুন কর্মসূচি নিয়ে আরো বহুদুর এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছে। এই সংগঠনটি সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (ঈজও) এর তত্ত্বাবধানে ও ইয়ং বাংলা’র ব্যবস্থাপনায় পরিচালিত জয় বাংলা ইয়ুথ অ্যাওয়াড এর জন্য ইতিমধ্যে মনোনিত হয়েছে।

গত ১৭ নভেম্বর মঙ্গলবার রাত ৮ টায় ভার্চুয়াল এক অনুষ্ঠানের মাধ্যমে এই অ্যাওয়ার্ড বিজয়ী শীর্ষ ৩০ টি সংগঠনের নামের সাথে সেন্ট্রাল বয়েজ অব রাউজানের নাম ঘোষণা করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয় উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। সিআরআই এর গবেষণা ও তথ্য কেন্দ্রের ট্রাস্ট্রি বিদ্যুৎ ও খনিজ সম্পাদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এর আয়োজিত অনুষ্ঠানে সংযুক্ত হয়ে তিনি এ্যওয়ার্ডের জন্য মনোনিত শীর্ষ ৩০ টি সংগঠনের নাম ঘোষনা করেন। এর মধ্যে কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্স ক্যাটাগরিতে ৪র্থ স্থানে রয়েছে চট্টগ্রামের রাউজান উপজেলার সামাজিক সংগঠন “সেন্ট্রাল বয়েজ অব রাউজান”। প্রতিষ্ঠার পর থেকে এই সংগঠনের স্বেচ্ছাসেবীদের সামাজিক ও মানবিক কাজে অনুপ্রেরণা যুগিয়ে আসছেন রেলপথ মন্ত্রনালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর জ্যৈষ্ঠ পুত্র তরুন রাজনীতিক ফারাজ করিম চৌধুরী।

সংগঠনের সভাপতি সাইদুল ইসলামের সুদৃঢ় নেতৃত্বে পরিচালিত সংগঠনটি মাদক,ইভটিজিং,বাল্য বিয়ে বন্ধে সামজিক আন্দোলন গড়ে তোলে ব্যাপক সফলতা পেয়েছে। তারা সুবিধা বঞ্চিত নারীদের ক্ষমতায়ন ও নারী শিক্ষার উন্নয়নেও বহুমুখি অবদান রাখছে। করোনাকালে সংগঠনটি মানুষের ঘরে ঘরে গিয়ে ত্রান তৎপরতা চালিয়েছে। ৭০ হাজার মানুষকে ত্রানের আওতায় এনেছে। নিজেরা মাক্স তৈরী করে সাধারণ মানুষের মাঝে বিলিয়েছে। করোনা আক্রান্ত নারী পুরুষকে ঘর থেকে নিয়ে আইসোলেশন সেন্টারে ভর্তি করার পাশাপাশি তাদের খাবার ও ঔষধপত্রের জোগান দিয়েছে।

সংগঠনটি কর্মকাণ্ডে অনুপ্রেরণাদানকারী ফারাজ করিম চৌধুরীর সহায়তায় রমাজান মাসের ৩০ দিন রাউজানসহ চট্টগ্রাম শহরের করোনা যোদ্ধা ডাক্তার ও আইন শৃংঙ্খলা বাহিনীর কাছে নিজেদের তৈরী করা সেহেরীর খাবার পৌঁছে দিয়েছেন। উল্লেখ করা যেতে পারে যে, জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের গৌরব অর্জনের চেষ্টায় দেশের প্রায় সাত’শ স্বেচ্ছাসেবী যুব সংগঠন এবার আবেদন করেছিলেন। আবেদনকারী সংগঠন সমূহের কর্মকাণ্ড ছিল নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ক্ষমতায়ন, যুব উন্নয়ন, দরিদ্রদের উন্নয়ন, মাদক মুক্ত সমাজ বিনির্মাণ, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে ভূমিকা রাখা, পরিবেশ সুরক্ষা, শিক্ষা, সংস্কৃতি, নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনসহ মানবিক কর্মসূচি।

জানা যায় আবেদন গুলো যাছাই-বাছাই করে প্রাথমিক তালিকা তৈরি করে এ্যাওয়ার্ড প্রদানকারী সংস্থা সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন। প্রতিষ্ঠানটির পর্যবেক্ষণে সেন্ট্রাল বয়েজ অব রাউজানসহ সেরা ৩০টি সংগঠনকে জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড দেয়ার সিদ্ধান্ত নেয়।

এ প্রসঙ্গে নিজের অনুভূতি ব্যক্ত করে সেন্ট্রাল বয়েজ অব রাউজান এর সভাপতি মোঃ সাইদুল ইসলাম বলেন, আমাদের এই অর্জন সমগ্র রাউজানবাসীর সম্মান। আমার স্বেচ্ছাসেবীদের নিয়ে মানুষের দুঃসময়ে নিজেদের জীবন বাজি রেখে কাজ করেছি। বাঙালী জাতির হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক,বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের দৌহিত্রের মুখ থেকে আমার সংগঠন সেন্ট্রাল বয়েজ অব রাউজান জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড এর জন্য মনোনিত হওয়ার ঘোষনায় আমি গৌববান্বিত বোধ করছি। তিনি বলেন আমাদের স্বীকৃতি প্রাপ্তির নেপথ্যে রয়েছে তরুনদের আশার বাতি ঘর তরুন রাজনীতিক ফারাজ করিম চৌধুরীর অনুপ্রেরণা ও সহযোগিতা। আমি ও আমার সংগঠনের স্বেচ্ছাসেবীরা তার প্রতি কৃতজ্ঞ। একই সাথে আমি কৃতজ্ঞ রাউজানের মানুষের অভিভাবক মাটি ও মানুষের নেতা সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর প্রতি। তিনিও আমাদের কর্মকাণ্ডে সারাক্ষণ উৎসাহ যোগিয়েছেন। গত ২০১৫ সাল থেকে এই সংগঠনের হাল ধরে যেসব মানবিক কর্মকাণ্ড আমরা করেছি,সেসব কর্মকাণ্ড পরিচালনায় আমাদের বিভিন্ন ভাবে সহায়তা দিয়েছেন রাউজান উপজেলা প্রশাসন,রাউজান পৌরসভার দ্বিতীয় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ। তাদের প্রতিও আমি কৃতজ্ঞ।

এখানে উল্লেখ করা প্রয়োজন যে, যার অনুপ্রেরণায় আমাদের জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড প্রাপ্তি। সেই ফারাজ করিম চৌধুরী ইয়ুথ আইকন ক্যাটাগরিতে দেশের অন্যতম করোনা যোদ্ধা হিসাবে ইতিমধ্যে ধ্রুবতারা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০ অর্জন করেছেন। ২৭ নভেম্বর চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলের চট্টগ্রাম বিভাগীয় সম্মেলনে ধ্রুবতারা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০ এর ইয়ুথ আইকন ক্যাটাগরিতে ফারাজ করিম চৌধুরীকে এই অ্যাওয়ার্ড প্রদান করেন ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডিওয়াইডিএফ)। আমি ও আমার সংগঠনের পক্ষে তাকে স্বশ্রদ্ধ অভিনন্দন জানাচ্ছি।

raozannews

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

নামাজের সময়সূচী

    চট্রগ্রাম
    Saturday, 27th November, 2021
    SalatTime
    Fajr5:02 AM
    Sunrise6:21 AM
    Zuhr11:46 AM
    Asr2:50 PM
    Magrib5:11 PM
    Isha6:30 PM

এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি এর উদ্যোগ সমগ্র রাউজানে ৪ লক্ষ ৫০ হাজার ফলজ চারা রোপন কর্মসূচী

ভয়াবহ আগুন থেকে রক্ষা পেল রাউজানে তাপ বিদ্যুৎ কেন্দ্রে

Most popular

Social Media