সম্পূর্ণ ডুবে যেতে পারে পৃথিবী! (ভিডিও)

435

রাউজান নিউজ ডেস্ক ♦

সম্পূর্ণ ডুবে যেতে পারে পৃথিবী! (ভিডিও)। প্রায় সোয়া এক লাখ বছর আগে পৃথিবী একবার ডুবে গিয়েছিল বলে ধারণা করেন বিজ্ঞানীরা। তখন সমুদ্রপৃষ্ঠের পানি বৃদ্ধি পাওয়ায় ভূপৃষ্ঠ ডুবে যায়। তখন গোটা পৃথিবীকে গিয়ে ফেলেছিল মহাসাগরগুলো। এর কারণ ছিল, অ্যান্টার্কটিকা মহাদেশে পাহাড় গলে যাওয়া।

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীর সামনে আবারও সেই মহাবিপদ হাজির হচ্ছে। প্রাগৈতিহাসিক যুগের ওই ঘটনার মতো পৃথিবী আবারও সম্পূর্ণ তলিয়ে যেতে পারে।

তবে এবার সেই মাত্রা অনেক বেশি হতে পারে। ৭০ থেকে ৮০ ফুট পর্যন্ত পানি বৃদ্ধি পেতে পারে, যা ৬ থেকে ৭ তলা ভবনের উচ্চতাকেও ডুবিয়ে ফেলবে।

আর এমন বিপর্যয় হলে প্রথমেই ধাক্কা আসবে বাংলাদেশ, মালদ্বীপ, শ্রীলংকার মতো দেশগুলোতে।

ওরেগন স্টেট ইউনিভার্সিটির জলবায়ু বিজ্ঞান বিভাগের একটি গবেষণায় সম্প্রতি এসব তথ্য প্রকাশ করা হয়েছে। আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘সায়েন্স’-এ গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে। ডিসেম্বরে ওয়াশিংটনে আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের (এজিইউ) বৈঠকে গবেষণাপত্রটি উপস্থাপন করা হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, কুমেরুর বরফের বড় বড় চাঙরগুলো খুব দ্রুত গলে যাচ্ছে। এই অবস্থা অব্যহত থাকলে আগামী ৫০ বছরের মধ্যেই মহাপ্লাবনে তলিয়ে যাবে পৃথিবী। ধ্বংস হয়ে যেতে পারে এই সভ্যতা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here