রাউজান নিউজ

রাউজানে শীতের মৌসমে ব্যস্ত পিঠা বিক্রেতারা

অামির হামজা (রাউজান নিউজ) ♦

রাউজানে শীতের মৌসমে ব্যস্ত পিঠা বিক্রেতারা। চট্টগ্রামের রাউজান উপজেলার বিভিন্ন স্থানের বাজার সামনে এখন জমজমাট শীতের পিঠার তৈরি করতে সাঁঝিয়ে বসেছে মৌসুমী দোকানিরা সন্ধ্যা হলে রাস্তাঘাটে পিঠা তৈরি করে বিক্রি করছেন। হরেক রকম পিঠার স্বাদ নিতে ক্রেতারাও ভিড় জমাচ্ছেন সেখানে। ব্যস্ত সময়ে বাসা বাড়িতে এসব পিঠা তৈরি করতে না পারলেও এসব পিঠাতেই স্বাদ মিটাচ্ছেন সাধারণ মানুষকে ছোট ব্যবসায়ীরা।

যদিও শীতের সময়ে গ্রামে হরেক রকমের পিঠা ঘরে ঘরে তৈরি করা হয়, সময়ের পরিবর্তনের ফলে গ্রামবাংলার ঐতিহ্য এখন তেমন একটা চোকে পড়েনা। তবে পিঠা তৈরি গ্রামবাংলার ঐতিহ্য বর্তমানে ছড়িয়ে পড়েছে ব্যস্ত শহরে, ফুতপাতে তৈরি করা হচ্ছে গ্রামবাংলার নানা পিঠা।

শীতের শুরুতেই রাউজানের বিভিন্ন বাজারের পাশে অল্প জাগাতে ব্যস্ত সময় কাটাচ্ছে পিঠা বিক্রেতারা। চিতই পিঠা, ভাপা পিঠা, পাটি সাপটা পিঠা ব্যবসা জমে উঠেছে আশপাশের এলাকাগুলোতে। উপজেলার বাজারের গুরুত্বপূর্ন স্থান, রাস্তার পাশে দেখা যাচ্ছে চিতই ও ভাপা পিঠার দোকানের সমারোহ। অস্থায়ী এসব দোকানগুলোতে রমরমা বেঁচাকেনা চলছে চিতই, ভাপাসহ নানা রকমের শীতকালীন পিঠা।

এখানে নানা শ্রেণির লোকজন ভীড় জমাচ্ছে এসব দোকানগুলোতে। মনে আনন্দে শীতের পিঠার স্বাদ গ্রহণ করছে ক্রেতারা। শীতের আগমনকে সামনে রেখে সাধারণ অস্থায়ী পিঠা ব্যবসায়ীরা ব্যাপক প্রস্তুতি নিয়ে শুরু করেছে তাদের ব্যবসা। বিশেষ করে উপজেলার রাস্তার মোড়, আশেপাশের বিভিন্ন এলাকাগুলোতে পিঠার দোকান বসেতে দেখাগেছে।
প্রতিটি চিতই পিঠা বিক্রয় হচ্ছে ৫ টাকা করে। আর ভাপা পিঠা বিক্রি হচ্ছে তাও ৫ টাকা। এখানে ব্যবহার করা হচ্ছে চালের গুঁড়ো, হালকা কিছু নারিকেল দিয়ে তৈরি হচ্ছে ভাপা পিঠা। উপজেলার বিভিন্ন স্থানে প্রায় বেশকিছু পিঠার দোকান বসেছে বলে জানা যায়।

পিঠা খেতে অাসা হাসান বলেন, শীতের পিঠা খেতে খুবই মজার। এক সাথে অনেক গুলা পিঠা খাওয়া যায়, খেতে অনেক স্বাদ পাই, পাশাপাশি অামাদের পিঠার সাথে দেওয়া হচ্ছে খেজুর রস পিঠা অার রসের স্বাদ অন্যরক। তবে এসব পিঠা এখন অামাদের বাড়িতে আর তৈরি হয় না। তাই শীতের স্বাদ গ্রহণ করতে ছুটে এসেছি পিঠার এসব দোকানে।

গৌরিশঙ্কর হাট বাজারের রাস্তার পাশে পিঠা বিক্রেতা সবুজ জানান, অামি সারাদিন সিএনজি গাড়ি ভাড়াতে চালায়, অল্প টাকায় সংসার এর খরচ চলেনা, সন্ধ্যা হলে অামি পিঠা তৈরি করে বিক্রি করি, এখান থেকে অামার কিছি টাকা ছেলে মেয়ের পড়ালেখার খরচ চলে। পিঠা বিক্রি করতে সাথে তার স্কুল পড়ুয়া ছেলেও পিঠা বানিয়ে বিক্রি করতে দেখাগেছে। তিনি অারোও বলেন, অন্যান্য মৌসুমের চেয়ে শীতের মৌসুমে পিঠার বিক্রি বেশি হয় এখানে। তাই শীতের শুরুতেই অস্থায়ী দোকান নিয়ে বসেছি। যা বিক্রি হয় এতে অামি অামার পরিবার খূঁশি।

Mir Islam

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

নামাজের সময়সূচী

    চট্রগ্রাম
    Tuesday, 19th January, 2021
    SalatTime
    Fajr5:24 AM
    Sunrise6:43 AM
    Zuhr12:09 PM
    Asr3:15 PM
    Magrib5:36 PM
    Isha6:55 PM

এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি এর উদ্যোগ সমগ্র রাউজানে ৪ লক্ষ ৫০ হাজার ফলজ চারা রোপন কর্মসূচী

ভয়াবহ আগুন থেকে রক্ষা পেল রাউজানে তাপ বিদ্যুৎ কেন্দ্রে

Most popular

Social Media