রাউজানে শিক্ষার্থীদের মানবতার দেয়াল প্রতিদিন ১০০/১৫০ মানুষ বিনামূল্যে নিয়ে যান শীতের কাপড়সহ পরধেয় বস্ত্র

244

এম বেলাল উদ্দিন (রাউজান নিউজ) ♦

রাউজানে শিক্ষার্থীদের মানবতার দেয়াল প্রতিদিন ১০০/১৫০ মানুষ বিনামূল্যে নিয়ে যান শীতের কাপড়সহ পরধেয় বস্ত্র। তখন বিকেল ৩টা। ৭০ উর্ধো এক বৃদ্ধ দেয়ালে টাঙিয়া রাখা একটি সুইটার হাতে নিয়ে গায়ে পড়ে চলে যাচ্ছেন। তাঁর নাম আব্দুল হালিম। বাড়ী ভোলা জেলার চরফ্যাশন উপজলোয়। কিছুক্ষণ পর এলেন ছেঁড়া মলিন শার্ট পড়া এক যুবক। তাঁর নাম সালাহ উদ্দিন। তিনি নিলেন একটি শার্ট। পেশায় তিনি রিকশা চালক। তার বাড়ী নোয়াখালী জেলার হাতিয়ায়। একই সময় আসা একই উপজেলার শিশু ইরান উদ্দিন নিলেন একটি পেন্ট। এর কিছুক্ষণের মধ্যেই হাতে দুটি থলে নিয়ে এলেন এক তরুণ শিক্ষার্থী। থলে থেকে কাপড় বের করে সেগুলো রাখছেন দেয়ালে টাঙিয়ে রাখা হেঙ্গারে। তার নাম মুহাম্মদ আসিফ। তিনি নিয়ে এসেছেন ৬০ জোড়া পেন্ট- শার্ট ও শীতের গরম কাপড় ছোপড়। যেগুলো তিনি তার এলাকা কয়েকদিন ধরে সংগ্রহ করেছেন। শীতের কাপড় পড়ে ফিরে যাওয়ার সময় জানতে চাইলে বৃদ্ধ আব্দুল হালিম বলেন, টাকার অভাবে শীতের কাপড় কিনতে পারিনি। তাই এখান থেকে নিয়ে যাচ্ছি। একজনের কাছ থেকে শুনে তিনি এখানে এসেছেন। বিনামূল্যে এখান থেকে কাপড় পেয়ে তিনি খুশি।

এটি চট্টগ্রামের রাউজানে স্থাপিত মানবতার দেয়ালের চিত্র। এভাবে প্রতিদিন এখানে শীতের কাপড়সহ বিভিন্ন পরধেয় বস্ত্র কেউ কেউ দিয়ে যান। আর বিনামূল্যে নিয়ে যান দৈনিক ১০০/১৫০ সুবিধা বঞ্চিত শিশুসহ নানা বয়সি অভাবগ্রস্ত মানুষ।

গত বুধবার বিকেল ৩টার দিকে এই চিত্র দেখা যায় চট্টগ্রামের রাউজান উপজেলা সদরের মুন্সিরঘাটা এলাকায়। এখানে ব্রাদার্স এসোসিয়েশন নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠন মানবতার দেয়াল নাম দিয়ে ব্যবস্থা করেছেন শীতার্থ ও সুবিধা বঞ্চিত মানুষদের জন্য বিনামূল্যে কাপড় সরবরাহের ।

মুন্সির ঘাটাস্থ ব্রাদার্স এসোসিয়েশন কার্যালয়ে গিয়ে সংগঠনটির প্রধান পৃষ্ঠপোষক জমির উদ্দিন পারভেজের সঙ্গে কথা বলে জানা গেছে, সংগঠনটির উদ্যোগে গত ৮ ডিসেম্বর সুবিধা বঞ্চিত মানুষের শীত নিবারণ ও অভাবগ্রস্তদের কাপড়ের চাহিদা মেঠাতে এই মানবতার দেয়ালের উদ্বোধন করা হয়েছিল। তিনি জানান, এই সংগঠনের সদস্যরা সবাই দেশের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয় পড়–য়া শিক্ষার্থী। তারা নিজের অবহৃত কাপড় ও নিজ নিজ এলাকা থেকে শীতের ও পরেধেয় বস্ত্র সংগ্রহ করে এনে এই দেয়ালে টাঙিয়ে রাখেন। যার যতটা খুশি বিনামূল্যে নিয়ে যেতে পারেন। তিনি জানান সংগঠনের বাইরেরও কেউ কেউ এখানে কাপড় ছোপড় রেখে যান।

পৌর এলাকার তরুণ সংগঠক মোহাম্মদ আসিফ বলেন, শীতকালে অনেক চিন্নমুল পথ শিশু ও অভাবগ্রস্ত মানুষের শীতের কাপড়ের অভাবে কষ্টে ভুগতে দেখা যায়। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা। তাদের শীত নিবারণ ও পরধেয় বস্ত্রের জোগান দিতেই এটি চালু করা হয়েছে। মানবতার এই দেয়ালটি শীত পেরিয়ে গেলেও চালু রাখা হবে বলেও জানান তিনি।

ব্রাাদার্স এসোসিয়েশনের সভাপতি শাহাদাত হোসেন বলেন, তাদের সংগঠনটি নিরাপদ সড়ক, মাদক প্রতিরোধ, সুবিধা বঞ্চিত শিশু, প্রতিবন্ধি, মেধাবী অথচ গরীব শিক্ষার্থীদের লেখাপড়ার খরচ বহন, পরিস্কার পরিচ্ছন্নতা, বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণ নিয়ে কাজ করেন। শীতের শুরুতে তারা কাজ শুরু করেন মানবতার দেয়ালের কার্যক্রমের। তিনি জানান, এই দেয়াল থেকে প্রতিদিন ১০০/১৫০ সুবিধা বঞ্চিত মানুষ শীতের কাপড়সহ পরধেয় বস্ত্র নিয়ে যান বিনামূল্যে। রাউজান বিশ্ববিদ্যালয় কলেজের ¯œাতক পড়–য়া শিক্ষার্থী আরমান সিকদার বলেন, এটি একটি মহৎ উদ্যোগ। এই কাজে সম্পৃক্ত হতে বাড়ী বাড়ী গিয়ে ৪৫ জোড়া শীতের কাপড় জোগাড় করে এখানে দিয়েছেন তিনি।

রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম হোসেন বলেন সরকারীভাবে শীর্তাথ মানুষের জন্য কম্বল ও শীতের কাপড় বিতরণ করা হয় তারপরও অনেক মানুষ শীতার্থ থেকে যায়। সচেতন মানুষ যদি এভাবে এগিয়ে এসে সুবিধা বঞ্চিত মানুষের পাশে দাড়ায় তাহলে দেশে দ্রুত ক্ষুদা, দারিদ্রতা ও অন্নবস্ত্রের অভাবগ্রস্থ মানুষ আর থাকবে না।

ছবি ক্যাপশন  : রাউজানে কলেজ বিশ্ববিদ্যালয় পড়–য়া শির্ক্ষাথীদের সংগঠন ব্রাদার্স এসোসিয়েশনের উদ্যোগে স্থাপিত মানবতার দেয়াল থেকে বিনামুল্যে কাপড় নিয়ে যাচ্ছেন কয়েকজন অভাবগ্রস্ত মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here