রাউজান নিউজ

রাউজানে বন বিভাগের পাহাড়-টিলায় আগুন

মীর আসলাম(রাউজাননিউজ) ঃ

চট্টগ্রামের রাউজান কদলপুর বনবিভাগের সৃষ্ট বাগানে আগুনে পুড়ে যাচ্ছে হাজার হাজার ছোট বড় গাছ। গত ২১ মার্চ রোববার সকাল থেকে এই আগুনের সূত্রপাত হয়ে আগুন ছড়িয়ে পড়েছে আশে পাশের টিলা পাহাড়ী বনভূমিতে। গতকাল সোমবার বিকালেও দেখা গেছে বাগানের ভিতর লেলিহান শিখা। বনে আগুনের সংবাদ ৯৯৯ থেকে ফোনে পেয়ে আগুন নিয়ন্ত্রণে যায় রাউজান ফায়ার সার্ভিসের সদস্যরা। তারা ঘটনাস্থলে গেলেও পানি না পেয়ে লাঠি দিয়ে আগুন নিয়ন্ত্রন করতে দেখা যায়।

যেই এলাকায় আগুন জ্বলছে সেটি রাউজানের কদলপুর ইউনিয়নের আশরাফ নগর এলাকা। ওই এলাকায় চট্টগ্রাম উত্তর বন বিভাগের ইছামতি রেঞ্জ এর আওতায় ৪৫ হেক্টর পাহাড় টিলাভূমিতে বনায়ন করেছে। গত বছর টেকসই বন ও জীবাকা (সুফল) প্রকল্পের আওতায় তারা বনায়ন করে। বনবিভাগের তথ্যানুসারে কদলপুর ও পূর্ব রাউজান মৌজায় সৃষ্ট বাগানে গামারী, চিকরাশি, শীল কড়ই, আকাশমনিসহ বিভিন্ন প্রজাতির গাছে চারা রোপন করেছে।


স্থানীয়রা জানায়, গত রবিবার থেকে টিলাভুমিতে রহস্যজনকভাবে সৃষ্ট আগুন দেখতে পায়। প্রথম দিনে হাজার হাজার চারাগাছ পুড়ে ছাই হয়। এই আগুন রাতের মধ্যে ছড়িয়ে পড়ে আশপাশের পাহাড় টিলাভূমিতে। এখন পুড়ছে বাগানের মাঝারী আকারের গাছ।
গতকাল সোমবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শনে দেখা যায়, রাউজান ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিভানোর চেষ্টায় লাঠি হাতে ছুটাছুটি করছে। বনবিভাগের কয়েকজন লোক সেখানে উপস্থিত হলেও তারা নির্বাক দৃষ্টিতে আগুনের দৃশ্যই শুধু দেখছিলেন।

ঘটনাস্থলে থাকা রাউজান ফায়ার সার্ভিসের দলপতি কাউসার আহমেদ বলেন, দুপুর দেড়টায় আমরা ৯৯৯-এর সূত্র থেকে সংবাদ পেয়ে ঘটনস্থলে আসি। কিন্তু আশপাশে কোথাও পানি না থাকায় গাছের ঢাল আর লাঠি দিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছি।
এই প্রসঙ্গে জানতে পৌনে ছয়টায় মুঠোফোনে চট্টগ্রাম উত্তর বন বিভাগের ইছামতি রেঞ্জের কর্মকর্তা খসরুল আমীনের সাথে কথা বললে তিনি জানান আগুন অনেকটা নিয়ন্ত্রনে এসেছে। আগুনের সূত্রপাত সম্পর্কে আমরা কিছুই বলতে পাচ্ছি না। ধারণা করছি শুকনা পাতায় কেউ জলন্ত বিড়ি সিগারেট ফেলায় আগুন লাগার ঘটনা ঘটেছে। ক্ষয়-ক্ষতির পরিমাণ জানতে চাইলে তিনি বলেন, বাগানের ভিতর ঘুরে ক্ষয়ক্ষতির পর্যবেক্ষণ করছি। এই ঘটনায় থানায় সাধারণ ডায়েরী করা হবে বলে তিনি জানায়।

raozannews

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

নামাজের সময়সূচী

    চট্রগ্রাম
    Saturday, 27th November, 2021
    SalatTime
    Fajr5:02 AM
    Sunrise6:21 AM
    Zuhr11:46 AM
    Asr2:50 PM
    Magrib5:11 PM
    Isha6:30 PM

এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি এর উদ্যোগ সমগ্র রাউজানে ৪ লক্ষ ৫০ হাজার ফলজ চারা রোপন কর্মসূচী

ভয়াবহ আগুন থেকে রক্ষা পেল রাউজানে তাপ বিদ্যুৎ কেন্দ্রে

Most popular

Social Media