রাউজানে প্রতিবন্ধিদের মনের কথা শুনলেন ফারাজ করিম

55

অামির হামজা (রাউজান নিউজ) ♦

রাউজানে প্রতিবন্ধিদের নিয়ে ব্যতিক্রমী সমাবেশ অংশগ্রহন থাকা জরুরী–ফরাজ করিম চৌধুরী”

অবজ্ঞা নয় সহযোগিতা, বোঝা নয় সম্পদ এই শোগানে সমাজের বঞ্চিত শ্রেণির বিভিন্ন বয়সী প্রতিবন্ধি নারী পুরুষের এক সমাবেশ আয়োজন করেছে রাউজানের শিক্ষিত তরুনদের সংগঠন সেন্টাল বয়েস অব রাউজান। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাউজানের তরুন মেধাবী রাজনীতিক ফরাজ করিম চৌধুরী। তিনি প্রতিবন্ধিদের সাথে বসে সৌহাদ্যপূর্ণ পরিবেশে তাদের মনের কথা শুনেন।

গতকাল সোমবার বিকালে মুন্সিরঘাটার উপজেলা আ’লীগ কার্যালয়ে ব্যতিক্রমী এই সমাবেশের সম্মানিত অতিথি করা হয়েছিল কয়েকজন প্রতিবন্ধিকেও। তাদের মধ্যে ছিলেন দৃষ্টি প্রতিবন্ধি তুখুর বক্তা শেখ মইনুদ্দিন, বাক প্রতিবন্ধি কাজী এনাম, টিপু সুলতান, মোহাম্মদ আতিক প্রমূখ। তারা যার যার মত করে নিজেদের ভাবনা ও দুখ কষ্টের কথা তুলে ধরেন। এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে যোগদিয়েছিলেন চায়না থেকে আসা চারজন অতিথিও। তারা হচ্ছেন মিঃ জা হং,মিঃ হিউ লি,মিঃ চেং অলবিং,মিঃ চেং ইউহং।

এই অনুষ্ঠানের প্রধান অতিথি প্রতিবন্ধিদের আবেগ অনুভূতি দেখে আবেগ আফ্লুত হয়ে পড়েন। তিনি সকলের উদ্দেশ্যে বলেন ওরা আমাদের ভাই বোন, আত্মীয় বন্ধু। সমাজে ওদের বঞ্চিত রেখে আমরা সুখি হতে চাই না। তাদের সুখ দুখের অংশিদার হয়ে আমরা থাকতে চাই এক পরিবারের সদস্য হিসাবে। তিনি বলেন চিন্তা করা হচ্ছে প্রতিবন্ধি স্ববলম্বি করতে কিছু করা যায় কিনা। বিশেষ করে মহিলাদের জন্য হস্ত শিল্প ধরণের কর্মসূচি চালু করা গেলে তারা উপকৃত হবে। তিনি বলেন প্রতিটি সামাজিক কর্মকা-ে প্রতিবন্ধিদের অংশ গ্রহন জরুরী। তাদেরকে কোনো ভাবেই অবজ্ঞা করা যাবে না। অনুষ্ঠানে ফরাজ করিম চৌধুরী অনেকই কাছে ডেকে নিয়ে বুকে জড়িয়ে ধরেন। তার কাছে গিয়ে কেউ কেউ মনের আবেগ অনুভূতি নিজেদের মত করে প্রকাশ করতে পারলেও বাকরুদ্ধ অনেকেই আকার ইঙ্গিতে মনের ভাব প্রকাশ করতে গিয়ে চোখের পানি ছেড়ে দেন। দৃষ্টি প্রতিবন্ধি প্রদীপ ভাষা শহীদদেও স্বরণে একটি গান পরিবেশন করেন।

সাইদুল ইসলাম ও ইমতিয়াজ জামাল নকিব এর সঞ্চালনায় এই অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন রাউজান উপজেলা আওয়ামীলীগের সভাপতি কামাল উদ্দিন আহমেদ, পৌর সভার প্যানেল মেয়র বশির উদ্দিন খান, দ্বিতীয় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, তরুন আওয়ামীলীগ নেতা সাইফুল ইসলাম চৌধুরী রানা, চেয়ারম্যান ভুপেশ বড়–য়া, কাউন্সিলর জানে আলম জনি, সাবেক কাউন্সিলর নজরুল ইসলাম চৌধুরী, চেয়ারম্যান রোকন উদ্দিন, তসলিম উদ্দিন, যুবলীগ নেতা সুমন দে, তপন দে, ছাত্রলীগ নেতা জিল্লুর রহমান মাসুদ, সৈয়্যদ মেজবা্হ উদ্দিন, সালাউদ্দিন সহ প্রমূখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here