রাউজান নিউজ

রাউজানের এমপির উদ্যোগ:বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে শত ম্যুরাল

মোরশেদ তালুকদার.রাউজান নিউজ: রাউজান এমপির উদ্যোগ বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে শত ম্যুরাল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হবে আগামী বছরের ১৭ মার্চ। এ উপলক্ষে চট্টগ্রামের রাউজান উপজেলায় স্থাপন করা হচ্ছে জাতির জনকের একশটি ম্যুরাল। স্থানীয় সাংসদ আলহাজ্ব এ বি এম ফজলে করিম চৌধুরীর উদ্যোগে ম্যুরালগুলো স্থাপন করা হচ্ছে। এর আগে কখনো বাংলাদেশের কোন উপজেলায় বঙ্গবন্ধুর এত সংখ্যক ম্যুরাল স্থাপন করা হয়নি। ফলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে ঘিরে অনন্য রেকর্ড সৃষ্টি করতে যাচ্ছেন রাউজানের সাংসদ। পাশাপাশি বাংলাদেশে আবারো উদাহরণ সৃষ্টি করবে রাউজান।

জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত সারা দেশে পালিত হবে ‘মুজিববর্ষ’। তবে মুজিববর্ষের ক্ষণ গণনা শুরু হবে ১০ জানুয়ারি থেকে। ওইদিন তথা ক্ষণ গণনার শুরুর দিনই রাউজানে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালগুলোর উদ্বোধন করা হবে। রাউজানের দর্শনীয় স্থান, সরকারি অফিস, স্বাস্থ্য কমপ্লেক্স, অডিটোরিয়াম, ১৪টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স, প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, কলেজসহ গুরুত্বপূর্ণ জায়গায় ম্যুরালগুলো স্থাপন করা হবে। ম্যুরালগুলোর সাইজ পাঁচ ধরনের। তা হচ্ছে- ১২ বর্গফুট, ২০ বর্গফুট, ৩০ বর্গফুট, ৪২ বর্গফুট এবং ৬৩ বর্গফুট। শিল্পী শ্রীকান্ত আচার্যীর নেতৃত্বে ১৭ জন শিল্পী গত ২৬ জুলাই থেকে ম্যুরালগুলোর নির্মাণ কাজ শুরু করেন। গতকাল পর্যন্ত ৭৬টি ম্যুরাল নির্মাণ কাজ শেষ হয়েছে।

এবিষয়ে রাউজানের সাংসদ আলহাজ্ব এ বি এম ফজলে করিম চৌধুরী বলেন, ‘আগামী ১৭ মার্চ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপনের মধ্য দিয়ে মুজিববর্ষ উদযাপনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে সারা দেশে।

জাতির জনকের জন্মশতবার্ষিকীর মাহেন্দ্রক্ষণের পূর্বে ক্ষণগণনা শুরু হবে ১০ জানুয়ারি। ওইদিন পুরো রাউজানে স্থাপিত বঙ্গবন্ধুর একশটি ম্যুরাল উদ্বোধন করা হবে। এসব ম্যুরাল রাউজানবাসীকে এক ঐতিহাসিক মুহূর্তের সাথে সম্পৃক্ত করবে। এবং বঙ্গবন্ধুর প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের জন্য বিশেষ ভূমিকা রাখবে।

এদিকে সরেজমিন রাউজান পরিদর্শনকালে স্থানীয়দের মাঝে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আয়োজনকে ঘিরে বিপুল উৎসাহ ও উদ্দীপনা দেখা গেছে। রাউজানের সাধারণ লোকজন স্থানীয় সাংসদের ব্যতিক্রমী উদ্যোগের প্রশংসা করেন। এর আগেও ফজলে করিম চৌধুরীর এ ধরনের কর্মকাণ্ডের তথ্য তুলে ধরে রাউজানবাসী জানিয়েছেন, নিজস্ব অর্থে ২০১৭ সালের ২৪ জুলাই এক ঘণ্টায় পুরো রাউজানে চার লক্ষ ৮৭ হাজার ফলদ গাছের চারা রোপণ করে এ বি এম ফজলে করিম চৌধুরী জাতীয় পর্যায়ে ও আন্তর্জাতিক পরিমন্ডলে সমাদৃত হন।

এছাড়া একই বছরের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকীতে ১ হাজার ৮৪ ব্যাগ রক্ত সংগ্রহ করে তিনি বাংলাদেশে দৃষ্টান্ত স্থাপন করেন। গত বছরের এপ্রিল মাসে ‘প্রাণের টানে পায়ে হেঁটে রাউজানের ঘরে ঘরে’ কমর্সূচি পালন করেছিলেন তিনি। কর্মসূচির আওতায় একটানা চারদিনে ৪৫ ঘণ্টায় উপজেলার ১৫০ কিলোমিটার পথঘাটে ঘুরে ঘুরে এলাকাবাসীর খবর নিয়েছিলেন তিনি। এবার মুজিববর্ষকে ঘিরে আধুনিক রাউজানের রূপকার এ বি এম ফজলে করিম চৌধুরীর ব্যক্তিগত উদ্যোগে বঙ্গবন্ধুর একশটি ম্যুরাল বসানোর বিষয়টিও পুরোদেশেই দৃষ্টান্ত স্থাপন করবে।’

এ বিষয়ে রাউজান উপজেলা আওয়ামী লীগের সদস্য সুমন দে বলেন, ‘জাতির জনকের প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা প্রদর্শনের জন্য মাননীয় এমপি মহোদয় ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছেন। এজন্য পুরো রাউজানবাসীই তাঁর কাছে কৃতজ্ঞ। নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে পরিচয় করিয়ে দেয়ার ব্যতিক্রমী এ উদ্যোগ ফজলে করিম চৌধুরীকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে। নতুন নতুন কর্ম পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়নের মধ্য দিয়ে সবসময় নজির সৃষ্টি করেন তিনি। মুজিববর্ষকে ঘিরে একশটি ম্যুরাল স্থাপনও তেমনই নজির সৃষ্টি করবে। জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শত প্রতিকৃতিতে রাউজানবাসী শ্রদ্ধা জানাবেন, এটা ভাবতেই আনন্দ লাগে।

মুর‌্যালের শিল্পী শ্রীকান্ত আচার্যী বলেন, ‘মাননীয় এমপি ফজলে করিম চৌধুরীর উদ্যোগে পাঁচটি ভিন্ন সাইজের জাতির জনকের শত ম্যুরালের কাজ শুরু করি গত ২৬ জুলাই। প্রায় সাড়ে তিনমাস ১৭ জন শিল্পী নিয়ে দিনে প্রায় চৌদ্দ ঘন্টা নিরলস কাজের মাধ্যমে আমার স্টুডিতে শত ম্যুরালের কাজ করছি। এমপি সাহেবের আন্তরিক সহযোগিতা ও ভালোবাসা ছাড়া আমার পক্ষে এই কাজটি এতো অল্প সময়ে শেষ করা অসম্ভব ছিল। আজ (গতকাল) পর্যন্ত ৭৬টি ম্যুরাল স্থাপন করা হয়েছে।

একসঙ্গে একশটি মুর‌্যাল স্থাপন বাংলাদেশে একটি রেকর্ড, এতো কম সময়ে বাংলাদেশের আর কোথাও একসাথে এতোগুলো জাতির জনকের প্রতিকৃতি আগে স্থাপন করা হয়নি। চট্টগ্রামের শিল্পী হিসাবে চট্টগ্রামেরই একটি পুরো সংসদীয় এলাকায় ম্যুরালের কাজ করতে পারা আমার জন্য আনন্দের। সুত্র.দৈনিক আজাদী

**আপনার যেকোনো সংবাদ ও বিজ্ঞাপন রাউজান নিউজে প্রচার করতে আমাদের বার্তা সম্পাদক-আমির হামজা সাথে য়োগাযোগ করতে পারেন-০১৫৫৯-৬৩৩০৮০*বার্তা সম্পাদক আমির হামজা***

Mir Islam

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

নামাজের সময়সূচী

    চট্রগ্রাম
    Thursday, 15th April, 2021
    SalatTime
    Fajr4:20 AM
    Sunrise5:37 AM
    Zuhr11:58 AM
    Asr3:26 PM
    Magrib6:20 PM
    Isha7:38 PM

এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি এর উদ্যোগ সমগ্র রাউজানে ৪ লক্ষ ৫০ হাজার ফলজ চারা রোপন কর্মসূচী

ভয়াবহ আগুন থেকে রক্ষা পেল রাউজানে তাপ বিদ্যুৎ কেন্দ্রে

Most popular

Social Media