রাউজান নিউজ

বিশ্বের তৃতীয় বৃহত্তম আলজিয়ার্স গ্র্যান্ড মসজিদ, সুউচ্চ মিনার থেকে আজানের সুমধুর ধ্বনি

বিশ্বের তৃতীয় বৃহত্তম আলজিয়ার্স গ্র্যান্ড মসজিদ, সুউচ্চ মিনার থেকে আজানের সুমধুর ধ্বনি

রাউজান নিউজ ডেক্স :

আফ্রিকার দেশ আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে অবস্থিত আলজিয়ার্স গ্র্যান্ড মসজিদ বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববির পর আলজেরিয়ায় নব নির্মিত এ মসজিদটির স্থান।

দৃষ্টিনন্দন এই মসজিদটি মহামারি করোনা ভাইরাসের কারণে আনুষ্ঠানিক উদ্বোধন না হলেও সুউচ্চ মিনার থেকে আজানের সুমধুর ধ্বনি ভেসে আসছে।
এক গম্বুজ বশিষ্টি আলজিয়ার্স গ্র্যান্ড মসজিদের মিনারটির ২৬৫ মিটার উচ্চতা। উচ্চতার দিক দিয়ে এটি বিশ্বের সর্বোচ্চ মিনার। গম্বুজের উচ্চতা ৭০ মিটার। চার লাখ ৩০ হাজার বর্গফুটের মসজিদটি ২৫ হেক্টর জমির উপর অবস্থিত। আয়তনের দিকদিয়ে এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। একসঙ্গে ১ লাখ ২০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারে।

মসজিদ চত্বরে দ্য দাজমা আল দাজাজায়ের নামে ১০ লাখ বই সমৃদ্ধ পাঠাগার ২১ হাজার ৮শ মিটারের এ লাইব্রেরি হলে এক সঙ্গে ২ হাজার লোক বসে বই পড়তে পারবে।

তিন স্তর বিশিষ্ট ১ লাখ ৮০ হাজার বর্গমিটারের আন্ডারগ্র্যাউন্ড গাড়ি পার্কিং-এর ব্যবস্থা রয়েছে। এতে একসঙ্গে ৬ হাজার গাড়ি রাখা যাবে।
১৬ হাজার বর্গমিটারের দুটি কনফারেন্স হল। একটিতে ১৫০০ এবং অপরটিতে ৩০০ আসন রয়েছে।

আলজেরিয়ার সমুদ্র উপকূলে মসজিদুল আজম এর কাজ ২০১২ সালে শুরু হয়। এটিতে নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৪০ কোটি ডলার। মসজিদটি ডিজাইন করেন জার্মানের প্রকৌশলী ‘ইউরগান এঙ্গেল’।

আলজেরিয়ার উপসাগরের কোল ছুঁয়ে দাঁড়ানো আকাশচুম্বী মিনার ও চোখ ধাঁধানো নির্মাণশৈলী যে কোন পর্যটকদের দারুণভাবে আকৃষ্ট করে মসজিদুল আজম।

সম্পাদনায় : কে.আই, বাবু।

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

নামাজের সময়সূচী

    চট্রগ্রাম
    Sunday, 20th September, 2020
    SalatTime
    Fajr4:31 AM
    Sunrise5:46 AM
    Zuhr11:52 AM
    Asr3:18 PM
    Magrib5:58 PM
    Isha7:13 PM

এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি এর উদ্যোগ সমগ্র রাউজানে ৪ লক্ষ ৫০ হাজার ফলজ চারা রোপন কর্মসূচী

ভয়াবহ আগুন থেকে রক্ষা পেল রাউজানে তাপ বিদ্যুৎ কেন্দ্রে

Most popular

Social Media