রাউজান নিউজ

বঙ্গবন্ধুর সাথে ৭৫ স্মৃতি জাগ্রত মনে দেখতে গেলেন বেতবুনিয়া ভূ উপগ্রহ কেন্দ্রে-রাউজান উপজেলা চেয়ারম্যান বাবুল

মীর আসলাম(রাউজাননিউজ) ঃ
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সাথে ৭৫ সনের ১৪ জুন বেতবুনিয়া ভূ উপগ্রহ কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানে গিয়েছিলেন রাউজান উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান আলহাজ্ব এহেছানুল হায়দর চৌধুরী বাবুল। ৫৫ বছর ধরে মনের মধ্যে সেই স্মৃতি জাগ্রত রেখে সেই স্মৃতিস্থান পরিদর্শন করলেন চেয়ারম্যান বাবুল। সাথে ছিলেন রাউজান উপজেলা যুবলীগের সভাপতি ও পৌরসভার প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজসহ কয়েকজন যুবলীগ ছাত্রলীগ নেতাকর্মী। ১২ আগস্ট দুপুরে বঙ্গবন্ধুর পদচিহ্নে গৌরবান্বিত বেতবুনিয়া ভূ উপগ্রহ কেন্দ্রে গিয়ে চেয়ারম্যান বাবুল সেই ঐতিহাসিক দিনের স্মৃতির কথা সাথে থাকা যুবলীগ ছাত্রলীগ নেতাকর্মীকে জানান। সেই ঐতিহাসিক স্থান থেকে তিনি মোবাইল ফোনে ৭৫ সালে বঙ্গবন্ধুর সফর সঙ্গী হয়ে আসা তৎকালীন মন্ত্রী তোফাইল আহমদ এর সাথে শেয়ার করেন। এসময় এহেছানুল হায়দর চৌধুরী দলীয় নেতাকর্মীদের প্রতি জাতির জনকের স্নেহ ভালবাসার কয়েকটি উদাহরণ দিতে গিয়ে আবেগ আফ্লুত হয়ে পড়েন। তিনি বলেন যতবার বঙ্গবন্ধুর কাছে গিয়েছি ততবার আদর স্নেহ পেয়েছি।


উপজেলা চেয়ারম্যান জাতির জনক ও তার শহীদ পরিবার পরিজনের জন্য সেখানে বসে বিশেষ দোয়া ও মুনাজাত করেন। পরিদর্শন যাওয়া নেতাকর্মীদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর সফরকালের ফটো গ্যালারী ঘুরে দেখেন। এসময় উপস্থিত ছিলেন কেন্দ্রের তত্বাবধানে থাকা সহকারি প্রকৌশলী সাধন কুমার রুদ্র, আওয়ামীলীগ নেতা মাহবুল আলম, এস এম বাবর, রুনু ভট্টচার্য্য, রাউজান উপজেলা ছাত্রলীগ সভাপতি জিল্লুর রহমান মাসুদ,যুবলীগ নেতা আব্দুল্লাহ আল মাসুদ, সাবের হোসেন, উপজেলা ছাত্রলীগের সহ সম্পাদক নাসির উদ্দিন, রাউজান কলেজ ছাত্রলীগ সভাপতি আরমান সিকদার প্রমুখ।


উল্লেখ্য যে,বেতবুনিয়া উপগ্রহ ভূ- কেন্দ্র :১৯৭০ সনের ০৩ জানুয়ারী তৎকালীন পাকিস্তানের প্রেসিডেন্ট জেনারেল আগা মোহাম্মদ ইয়াহিয়া খান, বেতবুনিয়া উপগ্রহ ভূ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। দেশ স্বাধীন হলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৪ জুন ১৯৭৫ সনে এই উপগ্রহ ভূ কেন্দ্র উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর এই কেন্দ্রের মাধ্যমে সৌদি আরব, সিংগাপুর , হংকং, ওমান, পাকিস্তান, কুয়েত, কাতার, বাহরাইন, জাপান, সংযুক্ত আরব আমিরাত ও মুম্বাইসহ মোট ১১টি দেশের সাথে টেলিফোন ডাটা কমিউনিকেশন, ফ্যাক্স, টেলেক্স যোগাযোগ স্থাপিত হয়। প্রায় ৩৫,৯০০ কিঃ মিঃ বা ২২,৩০০ মাইল উর্ধ্বাকাশে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে শক্তিশালী এন্টানার মাধ্যমে তথ্য আদান প্রদানের কাজ সম্পাদিত হয়।
২০১৮ বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা মানুষের কাছে পৌঁছে দিতে উদ্যোগ গ্রহন করে সরকার। এসময় ‘সজীব ওয়াজেদ জয় বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্রের’ (স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন) উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে গাজীপুর ও রাঙামাটির বেতবুনিয়ার সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূ-উপগ্রহ কেন্দ্র দুটির উদ্বোধন করেন তিনি। একইদিন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফল উৎক্ষেপণ উদযাপন করা হয়। রাঙামাটি জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টরা প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়েছিলেন। ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, রাঙামাটি ২৯৯ আসনের সংসদ সদস্য উষাতন তালুকদার, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনুসহ সামরিক বেসামরিক কর্মকর্তাগণ।

Mir Islam

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

নামাজের সময়সূচী

    চট্রগ্রাম
    Sunday, 18th April, 2021
    SalatTime
    Fajr4:17 AM
    Sunrise5:35 AM
    Zuhr11:58 AM
    Asr3:25 PM
    Magrib6:21 PM
    Isha7:39 PM

এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি এর উদ্যোগ সমগ্র রাউজানে ৪ লক্ষ ৫০ হাজার ফলজ চারা রোপন কর্মসূচী

ভয়াবহ আগুন থেকে রক্ষা পেল রাউজানে তাপ বিদ্যুৎ কেন্দ্রে

Most popular

Social Media