পাহাড়ী পানির চাপে ভেঙ্গেছে রাউজানের ডাবুয়া খালের বাঁধ তলিয়ে গেছে রাঙ্গামাটি সড়কসহ রাউজানের বহু গ্রাম

100
মীর আসলাম.(রাউজাননিউজ)॥.
টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যায় রাউজানের মানুষের জীবনযাত্রা অচল হয়ে পড়েছে। রাঙ্গামাটি সড়কের রাউজান অংশ হাঁটু থেকে কোমর পানিতে তলিয়ে গেছে। তীব্র স্রোতে রাস্তাঘাট বিধ্বস্ত হয়েছে। বিভিন্ন গ্রামে পানি ডুকে পড়েছে। অবিরাম বর্ষণের পানির সাথে গতকাল সকালে পাহাড়ী ঢলের পানি এসে এই বন্যা পরিস্থিতি সৃষ্টি করেছে। স্থানীয় সূত্র সমূহ বলেছেন রাউজানের পূর্বাংশ জুড়ে রয়েছে পার্ব্বত্য জেলার অসংখ্য পাহাড়। এসব পাহাড় থেকে নেমে আসা পানির চাপে উপজেলার উত্তরাংশের ডাবুয়া খালের বাঁধ ভেঙ্গে গেছে। ভাঙ্গা বাঁধে তীব্র বেগে পানি রাস্তাঘাটের উপর দিয়ে গড়িয়ে এসে রাউজানকে ডুবিয়ে দিয়েছে। এলাকার লোকজন বলেছেন সর্তার বেড়ি বাঁধ এখন অত্যাধিক ঝুকিপূর্ণ হয়ে আছে। এই খালের বাঁধ ভেঙ্গে পড়লে পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে। গতকাল শনিবার সকাল থেকে দেখা গেছে রাঙ্গামাটি সড়কের উপর দিয়ে হাঁটু থেকে কোমর পানি গড়াচ্ছে।
উপজেলা ও পৌরসদরের বেশিরভাগ এলাকার মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। পরিদর্শনে দেখা যায়, উপজেলার চিকদাইর,বিনাজুরী,পূর্বগুজরা,উরকিরচর,নোয়াপাড়া,বাগোয়ান,পশ্চিম গুজরা,গহিরা, নোয়াজিশপুর, ডাবুয়া, ইউনিয়নের বেশিরভাগ গ্রামের বাড়ীঘরে পানি ডুকেছে। চট্টগ্রাম রাঙ্গামাটি সড়কের বিভিন্ন পয়ন্ট হাঁটু থেকে কোমরর পানিতে তলিয়ে গেছে। এই সড়কে বন্ধ রয়েছে যানচলাচল।
স্থানীয় জনসাধারণ সূত্রে জানা যায়, বাঁধ ভাঙ্গা খালের পানির চাপে বেশিরভাগ কাঁচা,পাকা রাস্তা ছিন্নভিন্ন হয়ে গেছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পানি প্রবেশ করায় পাঠদান কার্যক্রম বন্ধ করে দিতে হয়েছে। নোয়াজিশপুর ইউনিয়নের চেয়ারম্যান লায়ন সরোয়াদ্দি সিকদার,চিকদাইর ইউনিয়নের চেয়ারম্যান প্রিয়োতোষ চৌধুরী, উরকিরচরের চেয়ারম্যান সৈয়দ আবদুল জব্বার সোহেল জানিয়েছেন তাদের ইউনিয়নের বেশির ভাগ রাস্তাঘাটের উপর দিয়ে পানি গড়াচ্ছে। কিছু কিছু গ্রামের বাড়ীঘরে হাটু পানি হয়েছে। খাল ও নদীর পাশে থাকা রাস্তা সমূহ ধসে গিয়ে যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। টানা বৃষ্টি ও পাহাড়ী ঢলের পানিতে দুর্গত মানুষকে প্রয়োজনীয় সাহার্য্য সহায়তা দান করতে রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের নিদেশ দিয়েছেন বলে জানিয়েছেন উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আনোয়ারুল ইসলাম। উপজেলা যুবলীগের সভাপতি জমির উদ্দিন পারভেজ বলেছেন প্রাকৃতিক এই দুর্যোগ মোকাবেলায় আওয়ামীলীগের সাথে যুবলীগের নেতাকর্মীরা দুর্গতদের পাশে রয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here