নোয়াজিষপুর-নাঙ্গলমোড়া হালদা নদীর উপর নির্মিত হবে ঝুলন্ত সেতু

741

প্রদীপ শীল : রাউজান নিউজ: নোয়াজিষপুর-নাঙ্গলমোড়া হালদা নদীর উপর নির্মিত হবে ঝুলন্ত সেতু।কোটি টাকার প্রকল্প নিয়ে হালদা নদীর উপর হবে অত্যাধুনিক একটি সেতু। রাউজান নোয়াজিষপুর ও হাটহাজারী নাঙ্গলমোড়া ইউনিয়নের যোগাযোগব্যবস্থার একমাত্র সেতুটি নির্মিত হলে জীবন মান বদলে যাবে কয়েক লাখ মানুষের।

জানা যায়, সেতুটি নির্মাণ করছে সড়ক ও জনপদ বিভাগের অর্থায়নে। ইতিমধ্যে সেতুটি টেন্ডার প্রক্রিয়া শেষ হয়েছে।

জানা যায়, রাউজান ও হাটহাজারী উপজেলার মানুষের প্রাণের দারি ছিল নোয়াজিষপুর হোছেনের জামান সড়ক ও নাঙ্গলমোড়া সড়কের হালদা সেতু নির্মাণ। রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী দুই উপজেলার মানুষের জনদুর্ভোগ চিন্তা করে হালদার উপর আরো একটি সেতু নির্মানের প্রকল্পটি হাতে নিয়েছিল। সেতু প্রকল্প বাস্তবায়নে সড়ক ও জনপদ বিভাগ সম্প্রতি দরপত্র আহবান করে। তবে পরিবেশ অধিদপ্তর হালদার মা মাছ সুরক্ষায় সেতুর ডিজাইন পরিবর্তন করার আবেদন করেন। এই আবেদন যাচাই বাচাই করারর পর সড়ক বিভাগ হালদার উপর পিলারের সেতুর পরিবর্তে ঝুলন্ত সেতু বাস্তবায়নে নক্সা প্রনয়নের কাজ করছে।

এছাড়া সেতুর ডিজাইন তৈরীতে দেশীয় প্রকৌশলীর বদল করে ইতিমধ্যে বিদেশী বিজ্ঞ প্রকৌশলী দ্বারা ডিজাইন প্রনয়ন করা হচ্ছে বলে জানা গেছে। নতুন ডিজাইনের এই সেতুর ব্যয় বরাদ্দ বৃদ্ধি পেয়েছে আগের চেয়ে প্রায় তিন গুণ। ইতিমধ্যে টেন্ডার হওয়া সেতু্র ব্যয় বরাদ্দ ধরা হয়েছিল ৩০ লাখ টাকা।

এ প্রসঙ্গে নোয়াজিষপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরোয়ার্দী সিকদার জানান, নোয়াজিষপুর হোছেনের জামান সড়ক ও নাঙ্গলমোড়া সড়কের হালদা সেতুটি হবে অত্যাধুনিক ও দৃষ্টিনন্দন। হালদা রক্ষায় সেতুটির পিলার হবে হালদার পাড় ঘেঁসে। জলস্রোত বাধাঁগ্রস্থ হবে না নতুন ডিজাইনে করা সেতু বাস্তবায়ন হলে। কোন পিলার জলস্থল ছাড়াই একটি ঝুলন্ত সেতু দৃশ্যমান হবে। যার কারণ ব্যয়বরাদ্দ বেড়ে তিনগুণ করা হয়েছে। তিনি জানান কোটি টাকার প্রকল্প নিয়ে পরিকল্পিত নোয়াজিষপুর হোছেনের জামান সড়ক ও নাঙ্গলমোড়া সড়কের হালদার উপর সেতু হবে।

এই সেতু বাস্তবায়ন হলে রাউজান ও হাটাজারী সাথে নতুন সেতুবন্ধন রচিত হবে। ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ হবে। যোগাযোগব্যবস্থার আমূল পরিবর্তন হবে। চেয়ারম্যান সরোয়ার্দী সিকদার জানান, অাধুনিক রাউজানের স্বপ্নদ্রষ্টা এবিএম ফজলে করিম চৌধুরী এমপি জনগনের মানোন্নয়নে আত্ম নিবেদিত প্রাণ পুরুষ। এই জনদরদী নেতার ছোঁয়ায় বদলে গেছে রাউজান উপজেলা জুড়ে। সময়ের প্রয়োজনে নোয়াজিষপুর বাসী সবসময় এই সাংসদকে কাছে পেয়ে থাকে। আজ নোয়াজিপুর ইউনিয়ন একটি আদর্শ মডেল ইউনিয়নে পরিনত হয়েছে এই নেতার স্পর্শে।

(রাউজান নিউজ.আমির হামজা.বার্তা বিভাগ.আপনার সংবাদ জানাতে –০১৫৫৯-৬৩৩০৮০)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here