দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন ১৮ মার্চ

80

স্টাফ রিপোর্টার, ঢাকা ♦

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচন ১৮ মার্চ”

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৭ উপজেলায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে সোমবার (১৮ মার্চ)। নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ হচ্ছে শনিবার (১৬ মার্চ) মধ্যরাতে।

এদিকে নির্বাচনী আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে কাল থেকে মাঠে নামছেন পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পরেও দুই দিন মাঠে থাকবেন তারা। সেই সঙ্গে ১১৭ জন ম্যাজিস্ট্রেটও নিয়োগ দিয়েছে কমিশন। কাল তারাও মাঠে নামবেন।

এ ছাড়া দ্বিতীয় ধাপে ২৩ জন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান সাধারণ ১২ জন ও সংরক্ষিত ১১ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

রোববার ভোটকেন্দ্রে ব্যালট পেপারসহ নির্বাচনী মালামাল পাঠানো হবে। নির্বাচনকে সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রিটানিং ও সহকারী রিটানিং অফিসারদের দেওয়া হয়েছে কঠোর নির্দেশনা। ভোটে অনিয়ম হলে সেই দ্বায় রিটার্নিং ও সহকারি রিটার্নিং অফিসাকে নিতে হবে বলে হুশিয়ারি দিয়েছে কমিশন।

এ বিষয়ে নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান গণমাধ্যমকে বলেছেন, নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে কমিশন। রিটানিং ও সহকারি রিটানিং অফিসারদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। বলা হয়েছে ইসির নির্দেশনার ব্যত্যয় ঘটলে তার দায়ভার রিটানিং ও সহকারি রিটানিং অফিসারদের নিতে হবে।

সংশ্লিষ্ট নির্বাচনী (উপজেলায়) এলাকায় ভোটের দিন সাধারণ ছুটি রয়েছে। ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে। টানটান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনী এলাকায়। নির্বাচন বিশ্লেষকদের মতে, উপজেলা পরিষদ নির্বাচনে লড়াই হবে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে। সব দল উপজেলা নির্বাচনে অংশ না নেওয়ায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা নির্বাচনী মাঠে রয়েছেন।

আাগামী ১৮ মার্চ দ্বিতীয় ধাপের ভোট গ্রহণের আগে দুই দিন (১৬-১৭ মার্চ), ভোটের দিন (১৮ মার্চ) ও ভোটের পরের দিন (১৯-২০ মার্চ) মিলিয়ে পাঁচ দিন আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা মাঠে থাকবেন।

পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার-ভিডিপি, কোস্টগার্ড, আর্মড পুলিশ, ব্যাটালিয়ান আনসার থাকবে শৃঙ্খলা রক্ষায়। গ্রাম পুলিশও থাকবে ভোট কেন্দ্রের নিরাপত্তায়। নির্বাহী ও বিচারিক হামিক থাকবে আচরণ বিধি প্রতিপালনে। রিটার্নিং অফিসার সংশ্লিষ্ট প্রশাসন-পুলিশের সঙ্গে সমন্বয় করে নিরাপত্তা ব্যবস্থা নেবে।

রাউজান নিউজ/মীর অাসলাম/কামরুল ইসলাম বাবু/অামির হামজা.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here