রাউজান নিউজ

ডাবুয়া লাঠিছড়া খাল পুনঃখনন শুরু

নিজস্ব প্রতিবেদক.রাউজান নিউজ: ডাবুয়া লাঠিছড়া খাল পুনঃখনন শুরু। রাউজান ডাবুয়া লাঠিছড়া খাল পুনঃখনন করা শুরু হয়েছে। ১৫ ডিসেম্বর রবিবার সকাল ১১টায় সহকারী কমিশনার (ভুমি) মামনুন আহমেদ অনিক মোনাজাতের মাধ্যমে খাল খনন উদ্বোধন করেন। সরেজমিন গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানাগেছে, রাউজান উপজেলার হলদিয়া, ডাবুয়া, চিকদাইর ও পৌর এলাকার উপর দিয়ে প্রবাহিত গ্রামীণ লাঠিছড়া খালটি কৃষি সেচের জন্য জনগুরুত্বপুর্ন। কিন্তু খালটি ভরাট হয়ে যাওয়ায় চাষাবাদ ও ক্ষেত খামারে বাঁধা সৃষ্টি করছিল।

খাল সংক্রান্ত বেশ কয়েকটি প্রতিবেদন জাতীয়, স্থানিয় পত্রিকা ও অনলাইনে প্রকাশিত হলে রাউজানের  এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশে কৃষি সম্প্রসারন বিভাগের প্রতিনিধিরা গ্রামীণ খাল গুলো পরিদর্শন করেন। খালটি ভরাট ও প্রসস্থ কমে যাওয়ায় গত ডিসেম্বর ও চলতি বছরের জানুয়ারী মাসে হলদিয়া অংশে খালটি খনন করা হয় আমিরহাট লাঠিছড়ি হতে গর্জনীয়া ব্রীক ফিল্ড এলাকা পর্যন্ত। বর্তমানে এর উপরের অংশটি খননের বরাদ্ধ এসেছে বলে জানান চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম। এদিকে ডাবুয়ার অংশটি চিপা হয়ে যাওয়ায় বর্ষার পানি নিস্কাশন সম্বভ হচ্ছিলনা। এতে পানিগুলো মানুষের ঘর বাড়ীতে উঠে গিয়ে জলাবদ্ধতা সৃষ্টি করতো। ডাবুয়া লাঠিছড়ি ও কেইচ্যালী খাল দুটির পাশে অসংখ্য শীত কালীন সবজির আবাদ হয়ে থাকে। কিন্তু পানির অভাবে সবজি আবাদে কৃষকরা দূর্ভোগে পড়েন। উপরি ভাগে পানি জমে থাকলেও নিচের ভাগে খালের অংশ চিকন হওয়ায় পানি নিচের দিকে আসতে পারেনা।

কৃষক বসু বড়ুয়া বলেন, বর্ষা কালে পানির কারনে ঘরে থাকতে পারিনা আর শীত মৌসুমে পানির অভাবে কৃষি, ক্ষেত খামার করতে পারিনা। এটি আমাদের এলাকার জন্য বড় দুঃখ। এদিকে খালের পাড়ের বাসিন্দা ব্যবসায়ী সুজন সেন বলেন, লাঠিছড়া খাল খনন করা আমাদের মৌলিক দাবী ছিল। তিনি বলেন খাল খনন করা সরকারের ভাল উদ্যোগ কিন্তু, সঠিক তদারকির অভাবে খাল ভরাট হয়ে যায় বছরের আগেই।

খাল খনন কাজের উদ্বোধনে মোনাজাত পরিচালনা করেন রাউজান প্রেসক্লাবের সাবেক সভাপতি মাওলানা এম বেলাল উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন, হলদিয়া ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম, প্রকৌশলী আশরাফুজ-জামান রিপন, প্রকৌশলী সাহেদ,ি ঠকাদার নজরুল,ি পন্টু দত্ত, মেম্বার জসিম উদ্দিন, মাওলানা হারুন রশিদ কাদেরী, হলদিয়া ইউপি সচিব মাহবুবুল আলম, চিত্ত বড়ুয়া, রোপন বড়ুয়া প্রমুখ। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) জলবদ্ধতা দূরীকরন ও সম্পূরক সেচ উন্নয়ন কর্মসূচীর আওতায় ২ কিঃ মিঃ লাঠি ছড়া খাল খনন এলাকার কৃষি উন্নয়নে মাইল ফলক বলে উল্লেখ করেন এসিল্যান্ড মামনুন আহমেদ অনিক।

**আপনার যেকোনো সংবাদ ও বিজ্ঞাপন রাউজান নিউজে প্রচার করতে আমাদের বার্তা সম্পাদক-আমির হামজা সাথে য়োগাযোগ করতে পারেন-০১৫৫৯-৬৩৩০৮০*বার্তা সম্পাদক আমির হামজা***  

Mir Islam

Add comment

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.

নামাজের সময়সূচী

    চট্রগ্রাম
    Wednesday, 27th January, 2021
    SalatTime
    Fajr5:23 AM
    Sunrise6:41 AM
    Zuhr12:11 PM
    Asr3:19 PM
    Magrib5:42 PM
    Isha7:00 PM

এ বি এম ফজলে করিম চৌধুরী এমপি এর উদ্যোগ সমগ্র রাউজানে ৪ লক্ষ ৫০ হাজার ফলজ চারা রোপন কর্মসূচী

ভয়াবহ আগুন থেকে রক্ষা পেল রাউজানে তাপ বিদ্যুৎ কেন্দ্রে

Most popular

Social Media