চুয়েটে পুরকৌশল বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক কনফারেন্স কাল শুরু (ভিডিও সহ)

207

অামির হামজা (রাউজান নিউজ) ♦

চুয়েটে পুরকৌশল বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক কনফারেন্স কাল শুরু।  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগের (সিভিল ইঞ্জিনিয়ারিং) উদ্যোগে ৪র্থ বারের মত আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে।

“ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিএসিই-২০১৮)” শীর্ষক শিরোনামে আগামী ১৯ ডিসেম্বর (বুধবার) থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত তিনদিন ব্যাপী কনফারেন্স অনুষ্ঠিত হবে।

বুধবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে তিনদিন ব্যাপী উক্ত কনফারেন্সের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং সভাপতিত্ব করবেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. মোঃ মইনুল ইসলাম।

কনফারেন্স উপলক্ষ্যে অাজ মঙ্গলবার চুয়েটের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে সকাল ১১.৩০ টায় এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে মূল বক্তব্য রাখেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান এবং কনফারেন্স চেয়ার অধ্যাপক ড. মোঃ মইনুল ইসলাম।

কনফারেন্সের সার্বিক বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন কনফারেন্স সেক্রেটারি ও পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ আফতাবুর রহমান এবং পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক শ্যামল আচার্য।

পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও কনফারেন্স প্রধান অধ্যাপক ড. মোঃ মইনুল ইসলাম বলেন, এবারের কনফারেন্সে বাংলাদেশ সহ ১০টি দেশের গবেষক-বিজ্ঞানীগণের প্রবন্ধ সহ মোট ১৮৭টি প্রবন্ধ উপস্থাপিত হবে।

২টি কী-নোট সেশন,৩টি আমন্ত্রিত বক্তৃতা এবং ২৩টি টেকনিক্যাল সেশন রয়েছে। সিভিল ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন শাখার পাশাপাশি ,সিভিল ইঞ্জিনিয়ারিং এ বাংলাদেশের সমসাময়িক বিভিন্ন স্থানীয় সমস্যা সম্পর্কিত বিষয়ের উপর কয়েকটা প্রবন্ধ উপস্থাপিত
হবে এবং সেগুলা নিয়ে বিশদভাবে আলোচনা করা হবে।

এছাড়াও চট্টগ্রামের পানি নিষ্কাশন, জলাবদ্ধতা, ভূমিকম্প, যোগাযোগ ও পরিবহন ব্যবস্থা, টেকসই নির্মাণ প্রকৌশলসহ বিভিন্ন গুরুত্বর্পূণ বিষয়গুলোর উপর গুরুত্বারোপ করা হবে।

ভিডিও নিউজ এখানে…দেখুন। 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here