চুয়েটে জমকালো আয়োজনে স্থাপত্য উৎসব

103

অামির হামজা (রাউজান নিউজ)♦ চুয়েটে জমকালো আয়োজনে স্থাপত্য উৎসব। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) স্থাপত্য বিভাগের আয়োজনে স্থাপত্য উৎসব উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার সকালে স্থাপত্য বিভাগের সামনে থেকে এক জমকালো আনন্দ র‌্যালির মাধ্যমে অনুষ্ঠানমালার শুরু হয়।

র‌্যালিতে নেতৃত্ব দেন চুয়েটের ভারপ্রাপ্ত ভিসি এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন প্রফেসর ড. মো. সাইফুল ইসলাম। এ সময় শিক্ষার্থীরা রঙ-বেরঙের স্থাপত্য শিল্পকর্ম ও ফেস্টুন সাথে নিয়ে র‌্যালি মাতিয়ে রাখেন। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক প্রদক্ষিণ করে স্থাপত্য বিভাগে এসে শেষ হয়।

এ উপলক্ষ্যে দুপুরে স্থাপত্য ভবন প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়। স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. জিএম সাদিকুল ইসলামের সভাপতিত্বে উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ড. মো. সাইফুল ইসলাম।

এতে বিশেষ অতিথি ছিলেন ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ মশিউল হক ও স্থাপত্য উৎসবের আহবায়ক এবং স্থাপত্য বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর কানু কুমার দাশ। তানভীর আহমেদ ও তন্বী কবিরের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন স্থপতি আবদুল্লাহ আল মাসুম এবং বিদায়ী ব্যাচের শিক্ষার্থী এসএম আহসানুল্লাহ শুভ।

এ সময় স্থাপত্য বিভাগের সাবেক চার বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. রবিউল আলম, প্রফেসর ড. মো. মইনুল ইসলাম, সুলতান মাহমুদ ফারুক ও মোহাম্মদ নাজমুল লতিফ সোহেলকে সম্মাননা প্রদান করা হয়।

এর আগে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ৬৫টি নিয়ে ‘ডিজাইন অফ স্পিরিচুয়াল স্পেস’ (Design of Spiritual Space) শিরোনামে একটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) টিম প্রথম, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) টিম দ্বিতীয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সাস্ট) টিম তৃতীয় স্থান অর্জন করে। প্রতিযোগিতায় ২০জনকে পুরষ্কৃত করা হয়।

পরে বিকেলে ‘Indoor environment simulation’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রবন্ধ উপস্থাপন করেন চুয়েটের স্থাপত্য বিভাগের লেকচারার বিপ্লব কান্তি দাশ, চট্টগ্রামের স্থপতি সোহেল মো. সাকুর, স্থপতি আবদুল্লাহ আল মাসুম এবং ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মাইনাক ঘোষ।

উৎসবের দ্বিতীয় দিন আগামীকাল শুক্রবার বিকেলে স্থাপত্য বিভাগের সেমিনার কক্ষে ‘Design Thinking and Creativity of Environmental Perception in Housing/Human Settlements’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হবে।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মাইনাক ঘোষ। অনুষ্ঠানের সমন্বয়ক থাকবেন স্থাপত্য বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর কানু কুমার দাশ। এবারের স্থাপত্য উৎসবের টাইটেল স্পন্সর ছিল বার্জার পেইন্টস এবং সহযোগিতায় ছিলেন এনজিএস সিমেন্ট লিমিটেড।

রাউজান নিউজ/অামির হামজা, বার্তা বিভাগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here