আলোকিত জাতি গড়তে কাজ করছে বটতলী আলোকিত পাঠশালা

86

এম, অারফাত হোসাইন (রাউজান নিউজ)♦ আলোকিত জাতি গড়তে কাজ করছে বটতলী আলোকিত পাঠশালা। “প্রতিটি মানুষ আলোকিত হোক খুলে যাক সকলের বন্ধ চোখ” এই স্লোগানকে সামনে রেখে ২০১২ সালের ৬ এপ্রিল হাটহাজারী উপজেলার ফতেয়াবাদ বটতলী গ্রামে প্রতিষ্ঠিত হয় বটতলী আলোকিত পাঠশালা।
আলোকিত জাতি গড়তে কাজ করছে এই পাঠশালা। একটি দেশ, যেখানে হাজারো গ্রাম, পাড়া বা মহল্লা, কিন্তু সেই সব গ্রামের মানুষ সমান সুযোগ পায়না। প্রকৃত শিক্ষায় আলোকিত হতে পারেনা।তাই নিজেরা আলোকিত হয়ে অন্যকে আলোকিত করতে কাজ করে যাচ্ছে সমাজের কিছু তরুণ। যাদের জ্ঞান বিতরণের স্থান হল বটতলী আলোকিত পাঠশালা।

শুক্রবার সকালে মুক্তিযোদ্ধা কামাল উদ্দীন স্মৃতি বৃত্তি পরীক্ষার পুরষ্কার বিতরণ ও অত্র পাঠশালার ৭ম বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্টানে বক্তারা বলেন “দুর্নীতিমুক্ত সমাজ বিনির্মানে তোমরা বেন্জামিন ফ্রাঙ্কলিনের “honesty is the best policy” চিত্তে ধারন করবে, চিন্তায় লালন করে প্রজন্ম থেকে প্রজন্ম ছড়িয়ে দিয়ে পুরো দেশকে আলোকিত পাঠশালায় পরিণত করবে।“ সেই সাথে বক্তারা তরুণদেরকে মাদকবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

অত্র পাঠশালার শিক্ষক আবির হাসান আসিফের সঞ্চালনায় ও মুক্তিযোদ্ধা কামাল উদ্দীন স্মৃতি বৃত্তি পরীক্ষার পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ নাজিম উদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো: আলী আরশাদ চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট সমাজ সেবক ও ফতেয়াবাদ বটতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোহাম্মদ খোরশেদ আলম, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক ও বটতলী আলোকিত পাঠশালা এবং বিকশিত বাংলা গণপাঠাগারের উপদেষ্টা নুসরাত জাহান কলি , দক্ষিণ মাদার্শা শ্যামা সুন্দরী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক এ. এন. এম শাহরাজুল ইসলাম জেদনী প্রমুখ।

এই আয়োজনের প্রধান আকর্ষন ছিল হাটহাজারী উপজেলার বিভিন্ন বিদ্যালয় থেকে আগত শতাধিক কোমলমতি শিক্ষার্থী। অনুষ্ঠানটির শুরুতেই স্বাগত বক্তব্যের মাধ্যমে পাঠশালার সিনিয়র শিক্ষক মোহাম্মদ ইরফান বটতলী আলোকিত পাঠশালার কার্যক্রম সংক্ষেপে তুলে ধরেন। অনুষ্ঠানটি দুইটি পর্যায়ে পরিচালিত হয়। প্রথম পর্যায়ে আলোচনা সভায় বক্তারা শিক্ষার্থী ও তরুণদেরকে উদ্দেশ্য করে বিভিন্ন দিকনির্দেশনা ও উৎসাহ প্রদান করেন।
এবং দ্বিতীয় পর্যায়ে অতিথিবৃন্দ বিকশিত বাংলা পাঠাগার প্রাঙ্গণ এ “ মানবতার দেওয়াল” উদ্বোধন করেন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির কোষাধ্যাক্ষ নির্বাচিত হওয়ায় মোহাম্মদ আলী আরশাদ চৌধুরী কে সম্মাননা স্মারক প্রধান করেন।

এরপর শিক্ষার্থীরা বিভিন্ন সামাজিক সচেতনতামুলক নাটিকা, গান, কবিতা ও নৃত্য পরিবেশন করে। পরিবেশনা শেষে ৫০ জন বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীকে ক্রেস্ট ও সনদ, ৪০ জন কম্পিউটার প্রশিক্ষর্থীকে সনদ, পাঠশালার ১০জন দায়িত্বশীল শিক্ষককে সম্মানা স্মারক বিতরণ করা হয় সেই সাথে বটতলী আলোকিত পাঠশালার বিভিন্ন উদ্যোগ নিয়ে একটি ডকুমেন্টারী প্রর্দশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।

রাউজান নিউজ/অামির হামজা, বার্তা বিভাগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here