বিজ্ঞানচেতনা পাঠাগার  মহান বিপ্লবী বাস্তুভিঠায় শ্রদ্ধানিবেদন

বিজ্ঞানচেতনা পাঠাগার মহান বিপ্লবী বাস্তুভিঠায় শ্রদ্ধানিবেদন

01/12/2023
রাউজানে বিপ্লবী মাস্টার দা সূর্যসেন ও তারকেশ্বর দস্তিদারের ফাঁসি দিবস পালন
admin admin

হাবিব উল্লাহ (রাউজান নিউজ)ঃ 

ব্রিটিশবিরোধী আন্দোলনের মহানায়ক মাস্টার দা সূর্যসেন ও তাঁর অন্যতম সহযোগী তারকেশ্বর দস্তিদারের ফাঁসি দিবস আজ ১২ জানুয়ারি বুধবার।  ১৯৩৪ সালের এই দিনে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে এই দুই বিপ্লাবীর ফাঁসি কার্যকর হয়।


দিনটি উৎযাপন উপলক্ষে এই মহান বিপ্লবীর জন্মস্থান চট্টগ্রামে রাউজান উপজেলায় নোয়াপাড়া গ্রামে তাঁর বাস্তাভিটায় স্মৃতিস্তম্ভে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে রাউজানে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন সমূহ। 


ফাঁসি দিবস উপলক্ষে রাউজানে বিজ্ঞানচেতনা পাঠাগার বিভিন্ন কর্মসূচী পালন করে। এর মধ্যে নোয়াপাড়া পথেরহাট হতে মহান বিপ্লবী বাস্তুভিঠায় র‌্যালী, শ্রদ্ধানিবেদন ও মাস্টারদা’র জীবনী নিয়ে স্মৃতিচারণ মূলক আলোচা সভার আয়োজন করা হয়।


আলোচনা সভায় বক্তরা বলেন, এই মহান বিপ্লবী মাস্টার দা সূর্যসেন ও তারকেশ্বর দস্তিদারের ফাঁসি কার্যকরের পর ব্রিটিশ শাসকেরা তাদের মরদেহের সঙ্গে লোহার টুকরো বেঁধে বঙ্গোপসাগরে ভাসিয়ে দিয়ে ছিল, ব্রিটিশা জানত মাস্টারদার সমাধি যদি থাকে তাহলে ব্রিটিশদের পতন ত্বরানিত হবে। এই ভয়ে তাঁদের সমাহিত করা হয় নাই।
বিজ্ঞানচেতনা পাঠাগারের আহবায়ক জুয়েল এর সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন বিজ্ঞানচেতান পাঠাগারের সিনিয়র সদস্য গোলাম মোরশেদ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পাঠাগারের সদস্য- মোঃ মহিন, মোঃ রবিউল, মোঃ ইফতেকার, মোঃ জোবাইদ, তৌসিফ রেজা আকিব, অনিক বড়ুয়া, মাজেদুল ইসলাম, মোঃ ইমরান, পার্থ, তৈসিফ, সাজিব, ইরফান প্রমুখ। 


এ ছাড়াও সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে, নোয়াপাড়া মাস্টার দা সুর্যসেন কে জি স্কুলের ছাত্র-ছাত্রীরা।


উল্লেখ্য বিপ্লবী সূর্য সেন ১৮৯৪ সালের ২২ মার্চ রাউজানের নোয়াপাড়া গ্রামে জন্ম গ্রহণ করেন। তাঁর পুরো নাম সূর্যকুমার সেন। ডাক নাম কালু। বাবা রাজমনি সেন এবং মা শশীবালা দেবী। স্থানীয় দয়াময়ী বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষার পর নোয়াপাড়া উচ্চ ইংরেজি বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেন এবং ১৯১২ সালে চট্টগ্রাম ন্যাশনাল হাইস্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চট্টগ্রাম কলেজে ভর্তি হন। মাস্টারদার নেতৃত্বে চট্টগ্রাম চারদিন ব্রিটিশ শাসন থেকে মুক্ত থাকে। ইংরেজ প্রশাসন সূর্য সেনকে ১৯৩৩ সালের ১৬ ফেব্রুয়ারি চট্টগ্রামের পটিয়ায় গৈরলা গ্রাম থেকে গ্রেফতার করে। তারপর কঠোর গোপনীয়তার মাধ্যমে বিচারকাজ চলে। সেই বিচারে সূর্য সেন ও তারকেশ্বরকে ফাঁসি এবং কল্পনা দত্তকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে।


  • VIA
  • admin
  • TAGS



LEAVE A COMMENT

সোশাল মিডিয়া

ক্যালেন্ডার