রাত পর্যন্ত জাগলে হতে পারে অকালমৃত্যু

80

রাউজান নিউজ ডেস্ক ♦

রাত পর্যন্ত জাগলে হতে পারে অকালমৃত্যু। অনেক রাত পর্যন্ত জেগে থাকা। সকালে দেরি করে ঘুম থেকে ওঠা। সঙ্গে অনিয়মিত খাওয়া-দাওয়ার অভ্যাস। এমন জীবনযাপনের ফল খুবই মারাত্মক হতে পারে। শরীরে বাসা বাঁধতে পারে মারণ রোগ। এমনটাই জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা।

বিখ্যাত জার্নাল ‘অ্যাডভান্সেস ইন নিউট্রিশন’-এ গত শুক্রবার প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে রোজ রাত করে ঘুমাতে যাওয়া ও সকালে দেরিতে ওঠার অভ্যেস থেকে হার্টের অসুখ ও টাইপ-২ ডায়াবেটিসের সম্ভাবনা বহুলাংশে বাড়ে।

বিজ্ঞানীরা বলছেন, ঘুমের ক্ষেত্রে এমন অভ্যেস যাদের, সচরাচর তাদের রাতের মেনুতেও থাকে মশলাদার এবং গ্লুকোজযুক্ত খাবার। এমনকি, মদ্যপানের প্রবণতাও এদের ক্ষেত্রে বেশি হয়।

তবে এই গবেষণা বলছে, এমন অভ্যেসের বীজ কিন্তু পোঁতা হয়ে যায় প্রতিটি ব্যক্তির শৈশবেই। বড় বয়সে এসে তা-ই ফুলে-ফেঁপে ওঠে। অনিয়মিত জীবনযাপন প্রতিদিনের অভ্যাসে পরিণত হয়। আর তার থেকেই হার্টের রোগ বা ডায়াবেটিসের সম্ভাবনা দেখা দিচ্ছে বলে বিজ্ঞানীদের মত।

মানুষের শরীরে রাতের দিকে গ্লুকোজের পরিমাণ থাকা উচিত সবচেয়ে কম। কিন্তু অনেক রাতে, অর্থাৎ ঘুমাতে যাওয়ার ঠিক আগেই ডিনার করার ফলে রাতে শরীরে গ্লুকোজের পরিমাণ বাড়ে। এটিও ক্ষতির অন্যতম কারণ। কাজেই সুস্থ জীবন পেতে চাইলে এই ধরনের লাইফস্টাইল থেকে দূরে থাকাই শ্রেয় বলে মনে করছেন বিজ্ঞানীরা।
সূত্র: এবেলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here