বান্দরবানে পাহাড় কাটার দায়ে ১০ লক্ষ টাকা জরিমানা

32

বান্দরবান সংবাদদাতা ♦

বান্দরবানে পাহাড় কাটার দায়ে ১০ লক্ষ টাকা জরিমানা। অবৈধভাবে পাহাড় কেটে বান্দরবানের সুয়ালকে বোতল ফ্যাক্টরি স্থাপনের অভিযোগে ফিল (প্রোঃ) কোম্পানি লিমিটেডকে ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। বেআইনি ভাবে পরিবেশ গত ছাড়পত্র ছাড়া জেলা প্রশাসনের অনুমোদন না নিয়ে প্রতিষ্ঠান পরিচালনা ও পরিবেশের ক্ষতি করে পহাড় কাটার অপরাধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫-এর ৭ ধারায় বোতল ফ্যাক্টরির কোম্পানিকে ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বিকালে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের কর্মকর্তারা এ জরিমানা আদায় করে। এর আগে গত রবিবার বিভিন্ন পত্র পত্রিকায় পাহাড় কাটার সংবাদ প্রকাশিত হওযায় সংবাদের সত্যতা যাচাই করতে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের কর্মকর্তাসহ একটি তদন্ত টিম সরেজমিনে তদন্তে আসে। পরে ঘটনার সত্যতা পেয়ে মঙ্গলবার বিকালে ওই কোম্পানি থেকে ১০ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। বিষয়টি সহকারী পরিচালক মুক্তাদির হাসান স্বাক্ষরিত এক প্রেস রিলিজের মাধ্যমে সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

এই বিষয়ে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের উপ পরিচালক মো.ফেরদৌস আনোয়ার বলেন, আমরা ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার সত্যতা পেয়ে ফিল (প্রোঃ) কোম্পানিকে থেকে ১০ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

উল্লেখ্য, বান্দরবান সুয়ালকে বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত স্থানের পাশে প্রায় ৫ একরেরও বেশি জায়গা কেটে সাবাড় করা হয়েছে। এসব পাহাড় কাটতে ব্যবহার করা হয়েছে তিনটি স্কেভেটর আর মাটি সরাতে ব্যবহার করা হয়েছে বেশ কয়েকটি ডাম্পার ট্রাক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here