বাদল ও নজিবুল বশরের নৌকার টিকেট চূড়ান্ত, হাটহাজারীতে লাঙল প্রতীকে আনিস

71

স্টাফ রিপোর্টার ♦

বাদল ও নজিবুল বশরের নৌকার টিকেট চূড়ান্ত, হাটহাজারীতে লাঙল প্রতীকে আনিস। চট্টগ্রামে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনী ভোট যুদ্ধে অংশগ্রহণ করতে যাচ্ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের ২ শরীক নেতা মঈনুদ্দিন খান বাদল ও সৈয়দ নজিবুল বশর (মাইজভান্ডারী)। এছাড়া মহাজোটের ছাড় দেওয়া হাটহাজারী আসন থেকে জাতীয় পার্টির লাঙল প্রতীকে নির্বাচন করবেন ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

চট্টগ্রামে শরীক দলের নেতাদের ছেড়ে দেওয়া আসন দুটি হচ্ছে চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও আংশিক)। এই আসনে জাসদ (আম্বিয়া) থেকে নৌকার মনোনয়ন পেয়েছেন মঈনুদ্দিন খান বাদল। তিনি এই আসনের বর্তমান এমপি। অপরদিকে, চট্টগ্রাম-২ ফটিকছড়ি আসনটি তরিকত ফেডারেশনকে ছেড়ে দেওয়া হয়েছে। এই আসনে নৌকা প্রতীক পেয়েছেন তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী।

চট্টগ্রামের দুজনসহ সারা দেশ থেকে ১৬ শরীক নেতাকে নৌকা প্রতীক দেওয়া হয়েছে শুক্রবার। এদের মধ্যে ১৩ জন ১৪ দলীয় জোট এবং তিনজন নির্বাচনী জোট মহাজোটের শরিক (বিকল্পধারা) নেতা।

গতকাল শুক্রবার ১৬ শরিক নেতার হাতে মনোনয়নের চূড়ান্ত চিঠি তুলে দিয়েছে আওয়ামী লীগ। জোটবদ্ধ হয়ে নির্বাচন করার আলোচনায় এখন পর্যন্ত ১৪ দলের শরিকদের মধ্যে ওয়ার্কার্স পার্টিকে ৫ আসন, জাসদকে (ইনু) তিন আসন, জাসদকে (আম্বিয়া) এক আসন, তরিকত ফেডারেশনকে দুই আসন, জাতীয় পার্টি (মঞ্জু) জেপিকে দুই আসনে ছাড় দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এসব দল ১৪ দলের শরিক। এরা প্রত্যেকেই নৌকা প্রতীকে নির্বাচন করবেন। অন্যদিকে নির্বাচনী শরিক যুক্তফ্রন্ট আসন পেয়েছে তিনটি। এ তিনটিই বিকল্পধারাকে দেওয়া হয়েছে। তারাও নৌকায় নির্বাচন করবে।

ওয়ার্কার্স পার্টি থেকে নৌকায় মনোনয়নপ্রাপ্তরা হলেন দলটির সভাপতি রাশেদ খান মেনন (ঢাকা-৮), সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা (রাজশাহী-২), মোস্তফা লুৎফুল্লাহ (সাতক্ষীরা-১), টিপু সুলতান (বরিশাল-৩) এবং ইয়াসিন আলী (ঠাকুরগাঁও-৩)। জাসদ থেকে নৌকা প্রতীকে নির্বাচন করার জন্য মনোনয়ন পেয়েছেন দলটির সভাপতি হাসানুল হক ইনু (কুষ্টিয়া-২), সাধারণ সম্পাদক শিরীন আখতার (ফেনী-১) ও রেজাউল করিম তানসেন (বগুড়া-৪)।

বিকল্পধারায় নৌকা পেয়েছেন দলটির মহাসচিব মেজর (অব.) এম এ মান্নান (লক্ষ্মীপুর-৪), মাহী বি চৌধুরী (মুন্সীগঞ্জ-১) এবং এফএম শাহীন (মৌলভীবাজার-২)। জেপি থেকে নৌকার টিকিটে মনোনয়ন পেয়েছেন দলটির সভাপতি আনোয়ার হোসেন মঞ্জু (পিরোজপুর-২) এবং রুহুল আমিন (কুড়িগ্রাম-৪)। এদিকে তরিকত ফেডারেশনকে চট্টগ্রাম-২ এর পাশাপাশি লক্ষ্মীপুর-১ আসনটিও ছেড়ে দেওয়া হয়েছে। ওই আসনে আনোয়ার খান নির্বাচন করবেন।

জাসদের আম্বিয়া গ্রুপের সভাপতি শরীফ নুরুল আম্বিয়াকে প্রথমে নড়াইল-১ থেকে প্রাথমিকভাবে নৌকার মনোনয়ন দেওয়া হয়। গতকাল ওই আসনের বর্তমান এমপি ও আওয়ামী লীগ নেতা কবিরুল হক মুক্তিকে চূড়ান্ত মনোনয়নের চিঠি দিয়েছে দলটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here